এম এ কাসেম নর্থ সাউথ ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান নির্বাচিত

  যুগান্তর ডেস্ক ৩০ জুন ২০২০, ১৭:০২:৩০ | অনলাইন সংস্করণ

বিশিষ্ট শিল্পপতি, সমাজসেবক এবং নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ)প্রতিষ্ঠাতা সদস্য এম এ কাসেম নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার মাধ্যমে সম্প্রতি নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

এর আগে তিনি তিনবার নর্থ সাউথ ইউনিভার্সিটি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি প্রতিষ্ঠার পর থেকে বেশ কয়েকবার এনএসইউ ফাউন্ডেশনের এন্ডোর্সমেন্ট কমিটির চেয়ারম্যান হিসেবেও নিয়োজিত ছিলেন।

এম এ কাসেম দুইবার করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির প্রাক্তন চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

ফেনীর এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম নেয়া এম এ কাসেম দেশের শিল্প কারখানা ও ব্যবসায়িক সম্প্রদায়ের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) একজন সফল সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

তিনি সাউথ ইস্ট ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং বর্তমান পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।

এম এ কাসেম আজীবন নিজেকে সামাজিক ও মানবকল্যাণে নিজেকে নিয়োজিত রেখেছেন। তার অঞ্চলে সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের বৃত্তি ও উপবৃত্তি প্রদানের মাধ্যমে শিক্ষার প্রসারে ভূমিকা রাখতে তিনি ‘এম কাসেম ট্রাস্ট’ প্রতিষ্ঠা করেন। তিনি এম কাসেম ট্রাস্টের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। তিনি তার নিজ এলাকায় ‘তারেক মেমেরিয়াল ইব্রাহিম জেনারেল হাসপাতাল’ নামে একটি আধুনিক অলাভজনক হাসপাতাল প্রতিষ্ঠা করেন যা ন্যূনতম ব্যয়ে এই অঞ্চলের জনগণকে, বিশেষত সুবিধাবঞ্চিতদের জন্য সব ধরনের চিকিৎসা সেবা প্রদান করে চলছে।

দেশের রফতানি খাতে উল্লেখযোগ্য অবদানের জন্য এম এ কাসেম ২ বার ‘রাষ্ট্রপতি রফতানি ট্রফি’ এবং দেশের শিল্পখাতে অসামান্য অবদানের জন্য ‘সি আর দাস স্বর্ণপদক’ অর্জন করেন। ২০১১ সালে তিনি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর্তৃক দীর্ঘমেয়াদী ও উচ্চ করদাতা হিসেবে সম্মানে ভূষিত হন। উচ্চশিক্ষায় তার অসামান্য অবদানের জন্য তিনি ২০১৯ সালে ‘আবু রুশদ স্মৃতি পুরস্কার’ পান।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত