জাবিতে উপস্থিতি নম্বর না রেখে অনলাইন ক্লাসের সিদ্ধান্ত

  জাবি প্রতিনিধি ০৮ জুলাই ২০২০, ১০:০২:০৮ | অনলাইন সংস্করণ

ফাইল ছবি

উপস্থিতির ওপর কোনো নম্বর না রেখে আগামী ১২ জুলাই থেকে অনলাইন ক্লাস শুরু করার সিদ্ধান্ত গ্রহণ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে আপাতত অনলাইনে কোনো ধরনের পরীক্ষা না নিতে বলা হয়েছে।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের সভাপতিত্বে এক ভার্চুয়াল বৈঠকে এসব বিষয় সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আগামী এক মাসের মধ্যে একাডেমিক কাউন্সিলের বৈঠক ডেকে বিভিন্ন পরীক্ষার ফল প্রকাশ, স্থগিত পরীক্ষা ও অন্যান্য প্রয়োজনীয় বিষয়সমূহের চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে বলেও আলোচনা হয়েছে।

মঙ্গলবার রাতে যুগান্তরকে এসব তথ্য নিশ্চিত করেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. আমির হোসে।

ভার্চুয়াল মিটিংয়ে বিভিন্ন বিভাগের সভাপতি, অনুষদসমূহের ডিন এবং ইনস্টিটিউটসমূহের পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন বলেও নিশ্চিত করেন তিনি।

অধ্যাপক আমির হোসেন বলেন, আগামী ১২ জুলাই থেকে আনুষ্ঠানিকভাবে অনলাইনে ক্লাস নেয়া শুরু করব। সে লক্ষ্যে গণিত ও পদার্থবিষয়ক অনুষদের ডিন অধ্যাপক অজিত কুমার মজুমদারকে প্রধান করে একটি টেকনিক্যাল কমিটি গঠন করা হয়েছে।

অনলাইনে ক্লাস পরিচালনায় শিক্ষকরা যদি কোনো সমস্যার সম্মুখীন হন, তবে তারা এ কমিটিকে অবহিত করবেন। যারা ইন্টারনেটের সমস্যার কারণে অনলাইন ক্লাসে উপস্থিত হতে পারবে না, তাদের জন্য অনলাইন ক্লাসের ভিডিওসমূহ ই-মেইল বা অন্যভাবে শিক্ষার্থীদের কাছে যেন পৌঁছানো যায়, সে বিষয়ে শিক্ষকদের নির্দেশনা দেয়া হবে।

অর্থনৈতিক সমস্যা এবং অন্যান্য সমস্যা সমাধানে আরও দুটি কমিটি গঠিত হবে।

তিনি আরও বলেন, প্রাথমিকভাবে শুধু ক্লাস নেয়া হবে। তবে শিক্ষকরা অ্যাসাইনমেন্ট দিতে ও নিতে পারবেন। পরে আপৎকালীন পরিস্থিতি বিবেচনায় অ্যাকাডেমিক কাউন্সিলে সিদ্ধান্ত হলে পরীক্ষা বা টিউটোরিয়ালের কথা ভাবা হবে।

এ ছাড়া সেখানে বিভিন্ন বর্ষের থেমে থাকা পরীক্ষা ও আটকে থাকা ফল প্রকাশের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত