এ বছর প্রাথমিকে এমসিকিউ থাকছে না

  যুগান্তর রিপোর্ট ০৩ এপ্রিল ২০১৮, ১২:৩০ | অনলাইন সংস্করণ

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা

এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় বহুনির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) থাকছে না।

মঙ্গলবার জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমির মহাপরিচালক মো. শাহ আলম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তের আলোকে এ বিষয়ে গতকাল সোমবার একাডেমি একটি আদেশও জারি করেছে। এমসিকিউ বাদ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সেখানে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার বৃত্তির টাকার পরিমাণ বাড়ানো সিদ্ধান্ত হয়।

মহাপরিচালক মো. শাহ আলম বলেন, এমসিকিউ এর বদলে সব প্রশ্নই হবে যোগ্যতাভিত্তিক। প্রাথমিকে এই যোগ্যতাভিত্তিক প্রশ্নকেই বলা হয় কাঠামোবদ্ধ প্রশ্ন বা সৃজনশীল প্রশ্ন।

জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি সূত্রে জানা গেছে, শিগগিরই নতুন নিয়মে প্রশ্নপত্রের কাঠামো চূড়ান্ত করে একাডেমির ওয়েবসাইটে দেয়া হবে এবং সংশ্লিষ্টদের কাছে পাঠিয়ে দেয়া হবে।

এদিকে শিক্ষাবর্ষ শুরুর তিন মাস পর এ সিদ্ধান্ত নেয়ায় অভিভাবক ও শিক্ষকদের মধ্যে নেতিবাচক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।

রাজধানীর মনিপুর স্কুল অ্যান্ড কলেজের এক শিক্ষার্থীর অভিভাবক জানান, অন্তত এ ধরনের সিদ্ধান্তের কথা এক বছর আগে ঘোষণা দেয়া উচিত। হঠাৎ করে এমন সিদ্ধান্ত নেয়ায় শিশু শিক্ষার্থীদের ওপর বিরূপ প্রভাব পড়বে।

গত ১৮ ফেব্রুয়ারি চলতি বছরের জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি থেকে (নেপ) চলতি বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার এমসিকিউসহ প্রশ্নপত্রের কাঠামো ও নম্বর বিভাজের রূপরেখা সারা দেশের স্কুলগুলোতে পাঠানো হয়।

এই আদেশ জারির মাত্র ৮ দিন পর পরীক্ষার প্রশ্নপত্র থেকে এমসিকিউ পদ্ধতিই বাদ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়। দেড় মাসের মধ্যে আবার নতুন সিদ্ধান্ত নেয়া হল।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.