কোটা সংস্কারের দাবিতে উত্তাল হাবিপ্রবি

প্রকাশ : ০৯ এপ্রিল ২০১৮, ২২:২০ | অনলাইন সংস্করণ

  দিনাজপুর প্রতিনিধি

সরকারি চাকরির নিয়োগে বিদ্যমান কোটাব্যবস্থা সংস্কারের দাবিতে উত্তাল দিনাজপুরের হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি)। সোমবার দ্বিতীয় দিনের মতো বিশ্ববিদ্যালয়ের সামনে শিক্ষার্থীরা তিন ঘণ্টা ধরে মহাসড়ক অবরোধ করে রাখে।

শিক্ষার্থীদের আন্দোলনে সোমবার বন্ধ ছিল বিশ্ববিদ্যালয়ের সব ক্লাস ও পরীক্ষা। সকাল ১০টায় হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সামনের দিনাজপুর-ঢাকা মহাসড়কে অবস্থান নেয় শিক্ষার্থীরা। এ সময় তারা বিভিন্ন স্লোগান দেয়।

একপর্যায়ে তারা বিক্ষুব্ধ হয়ে উঠে দিনাজপুর-ঢাকা মহাসড়ক অবরোধ করে। সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত অবরোধ চলাকালীন ওই মহাসড়কে সব প্রকার যান চলাচল বন্ধ থাকে। তিন ঘণ্টা অবরোধ শেষে দুপুর ১টায় শিক্ষার্থীরা আবার ক্যাম্পাসে ফিরে যায়।

এদিকে শিক্ষার্থীদের এই আন্দোলনের ফলে গতকাল সোমবার বিশ্ববিদ্যালয়ের সব ক্লাস ও পরীক্ষা বন্ধ থাকে। হাবিপ্রবির রেজিস্ট্রার প্রফেসর ড. সফিউল আলম জানান, শিক্ষার্থীদের আন্দোলনের ফলে বিশ্ববিদ্যালয়ে সোমবার কোনো ক্লাস ও পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।

আন্দোলনরত শিক্ষার্থীদের মধ্যে কৃষি অনুষদের আবদুল মান্নান, ইংরেজি বিভাগের শিক্ষার্থী আবদুর রবসহ অন্যান্য শিক্ষার্থীরা জানান, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে এই আন্দোলন করছেন তারা, এরপরেও দাবি মানা না হলে আগামীতে কঠোর কর্মসূচি পালন করা হবে।

এর আগেও একই দাবিতে রোববার বিকাল ৫টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত দিনাজপুর-ঢাকা মহাসড়ক অবরোধ করে রাখে আন্দোলনরত শিক্ষার্থীরা।