ঢাবি ভিসির সামনে রোকেয়া হলের ৪ ছাত্রীর মৌন প্রতিবাদ

প্রকাশ : ২০ এপ্রিল ২০১৮, ২২:১৯ | অনলাইন সংস্করণ

  ঢাবি প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুফিয়া কামাল হলের গভীর রাতে মেয়েদের হলছাড়া করার প্রতিবাদে অভিনব প্রতিবাদ জানিয়েছেন রোকেয়া হলের ৪ ছাত্রী। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সামনে প্ল্যাকার্ড হাতে নিয়ে মৌন প্রতিবাদ জানান তারা।

শুক্রবার সন্ধ্যা ৭টার দিকে হল অডিটোরিয়ামের সামনে ৪ ছাত্রী অভিনব এই প্রতিবাদ করেন। রোকেয়া হলের ২০১২-১৩ সেশনের ‘র‌্যাগ ডে’ অনুষ্ঠান শেষে উপাচার্য এই পথ দিয়ে যাচ্ছিলেন।

মৌন প্রতিবাদকারী ৪ ছাত্রী হলেন, উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের জয়ন্তী রেজা ও আফরিন শাফি, ইতিহাস বিভাগের তানজীলা তানজি, ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগের ছাত্রী শোভনা দিপ্তি। এরা সবাই চতুর্থ বর্ষের শিক্ষার্থী।

প্রতিবাদকারী ৪ ছাত্রীর প্ল্যাকার্ডে লেখা ছিল- ‘সুফিয়া কামাল হলের মেয়েদের বের করে দেয়া হলো কেন?’, ‘রাতের আঁধারে হামলা কেন?’, ‘ক্যাম্পাস কোনো গ্যাস চেম্বার নয়’, ‘পুলিশ মুক্ত ক্যাম্পাস চাই’।

এ বিষয়ে মৌন প্রতিবাদকারী জয়ন্তী রেজা যুগান্তরকে বলেন, সুফিয়া কামাল হলের মেয়েদের অন্যায়ভাবে গভীর রাতে বের করে দিয়েছে হল কর্তৃপক্ষ। এছাড়া ক্যাম্পাসে সাম্প্রতিক পুলিশ কর্তৃক হামলা, আন্দোলনকারীদের হয়রানি, হল থেকে বের করে দেয়ার প্রতিবাদেই আমরা সেখানে ছিলাম। একটি বিশ্ববিদ্যালয়ে এমন চলতে পারে না। সে জন্যই প্রতিবাদস্বরূপ সেখানে আমরা দাঁড়িয়েছি। ভিসি স্যার যখন প্রোগ্রাম শেষে বের হন, তখন তিনি আমাদের দেখে চলে চান। কিছু বলেননি।