জবিতে ভর্তি পরীক্ষায় এমসিকিউ পদ্ধতি বাতিল

  জবি প্রতিনিধি ২৭ এপ্রিল ২০১৮, ০০:৪৯ | অনলাইন সংস্করণ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) আগামী ২০১৮-১৯ শিক্ষাবর্ষ থেকে ভর্তি পরীক্ষায় এমসিকিউ পদ্ধতি বাদ দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। লিখিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শিক্ষার মান আরও উন্নত করার জন্য পরীক্ষা পদ্ধতিসহ বেশ কয়েক যুগান্তকারী একাডেমিক পদক্ষেপ হাতে নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বৃহস্পতিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ৭৭ নম্বর সিন্ডিকেট মিটিংয়ে এসব সিদ্ধান্ত গৃহীত হয়।

সিন্ডিকেটের মিটিং শেষে জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দফতর থেকে এ তথ্য নিশ্চিত করেছে।

এছাড়াও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষাসহ সব পরীক্ষায় এমসিকিউ পদ্ধতি তুলে দেয়ার সিদ্ধান্ত অনুমোদিত হয়েছে। আন্ডার গ্র্যাজুয়েট (অনার্স) পর্যায়ে শিক্ষকরা ক্লাসে মাল্টিমিডিয়া ব্যবহার করতে পারবেন না। তবে যদি কোর্সের প্রয়োজনে কোনো ভিডিও অথবা সচিত্র কনটেন্ট শিক্ষার্থীদের দেখানোর প্রয়োজন হয়, সেক্ষেত্রে বিশেষ বিবেচনায় মাল্টিমিডিয়ার ব্যবহার করা যাবে।

সিন্ডিকেটের মিটিংয়ের সিদ্ধান্ত মোতাবেক প্রতিটি কোর্সের জন্য সংশ্লিষ্ট শিক্ষকরা সুলভ মূল্যে বাজারে পাওয়া যায় এমন বিশ্বমানের একটি টেক্সট বই নির্ধারণ করে দেবেন। এছাড়া প্রয়োজনে একাধিক রেফারেন্স বই ব্যবহার করতে পারবেন। কোনো অবস্থাতেই শিক্ষকরা শিক্ষার্থীদের ক্লাসে নোট, গাইড বা লেকচার শিট প্রদান করতে পারবেন না।

সিন্ডিকেটে অনুমোদিত গুরুত্বপূর্ণ তিনটি সিদ্ধান্তের ব্যাপারে উপাচার্য বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষাসহ আগামীতে কোনো মিডটার্ম পরীক্ষাও আর এমসিকিউ পদ্ধতিতে হবে না। স্নাতক পর্যায়ের ক্লাসে মাল্টিমিডিয়া ব্যবহার করে কোনো শিক্ষক ক্লাস নিতে পারবেন না। শিক্ষার মান বৃদ্ধি করতে এ ধরনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

উল্লেখ্য, গত ২২ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কমিটির মিটিংয়েও সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter