প্রজ্ঞাপন জারির দাবিতে বেরোবিতে বিক্ষোভ মিছিল, বাইরে যেতে পুলিশি বাধা

প্রকাশ : ১৩ মে ২০১৮, ২১:২২ | অনলাইন সংস্করণ

  বেরোবি প্রতিনিধি

ছবি: বেরোবিতে কৌটা বিরোধী আণ্দোলনে শিক্ষার্থীরা।

সরকারি চাকরিতে কৌটা বাতিল ঘোষণার ৩২ দিন অতিবাহিত হলেও প্রজ্ঞাপন জারি না হওয়ায় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন সাধারণ শিক্ষার্থীরা। 
‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’-এর কেন্দ্রীয় কমিটির সঙ্গে একাত্মতা প্রকাশ করে এ কর্মসূচি পালন করে। 

রোববার সকাল সাড়ে ১১টার দিকে ক্যাম্পাসের মূল গেটের সামনে শিক্ষার্থীরা জড়ো হলে পুলিশ তাদের ক্যাম্পাসের বাইরে অবস্থান নিতে বাধা দেয়। পরে পুলিশের বাধার কারণে শিক্ষার্থীরা ক্যাম্পাসের ভেতরেই আন্দোলন কর্মসূচি পালন করে।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানায়, ক্যাম্পাস প্রদক্ষিণ করে বিক্ষোভ মিছিল বিশ্ববিদ্যালয়-সংলগ্ন পার্কের মোড়ে অবস্থান নেয়ার জন্য মূল ফটকে গেলে পুলিশ বাধা দেয়।  
একপর্যায়ে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের কথাকাটাকাটি হয়।

পুলিশের পক্ষ থেকে ক্যাম্পাস ত্যাগ করে বাইরে যেতে নিষেধ করা হয়। অন্যথায় আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ করা হবে বলে জানায় পুলিশ। পরে শিক্ষার্থীরা ক্যাম্পাসের ভেতরেই বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন করে। 

কর্মসূচিতে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের রংপুর বিভাগীয় সমন্বয়ক ওয়াদুদ সাদমান ও বেরোবি শাখার আহ্বায়ক মো. রোকনুজ্জামানসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের সাধারণ শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

মানববন্ধনে উপস্থিত শিক্ষার্থীর মুখে ‘আর নয় কালক্ষেপণ, দ্রুত চাই প্রজ্ঞাপন’ , ‘গেজেট নিয়ে টালবাহানা, চলবে না, চলবে না’ স্লোগান-সংবলিত বাংলাদেশের পতাকা হাতে দেখা যায়।

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখার শিক্ষার্থীরা বলেন, ‘আমরা সাধারণ ছাত্র সমাজ, আমরা রাজনীতি বুঝি না।  আমরা ন্যায্য দাবি নিয়ে আন্দোলন করছি। মাননীয় প্রধানমন্ত্রী সেই দাবির প্রেক্ষিতে সব ধরনের কোটা বাতিলের ঘোষণা দেন, কিন্তু প্রধানমন্ত্রীর বলার পরও এখনো প্রজ্ঞাপন জারি হয়নি।’ ‘গত ৩২ দিনেও সরকার কোটার বিষয়ে প্রজ্ঞাপন জারি না করায় আমরা আবারও আন্দোলনে নামতে বাধ্য হয়েছি। অনেক সময় দেয়া হয়েছে, আর নয়। এবার প্রজ্ঞাপন না হওয়া পর্যন্ত আমরা ঘরে ফেরব না।’

এর আগে প্রজ্ঞাপন জারির দাবিতে বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত ক্লাস-পরীক্ষা বর্জন করে ক্যাম্পাসে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। পরে মিছিলটি কৃষ্ণচূড়া, ক্যাফেটেরিয়া হয়ে শেখ রাসেল চত্বরে গিয়ে শেষ হয়।