কোটা সংস্কার: রাবিতে ছাত্র ধর্মঘট

প্রকাশ : ১৪ মে ২০১৮, ২১:০৫ | অনলাইন সংস্করণ

  রাজশাহী ব্যুরো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্র ধর্মঘট পালিত। ছবি: যুগান্তর

কোটা নিয়ে প্রধানমন্ত্রীর ঘোষণাকে প্রজ্ঞাপন আকারে প্রকাশের দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্র ধর্মঘট পালিত হয়েছে।

সোমবার সকাল থেকেই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে ক্লাস-পরীক্ষা বর্জনসহ বাস চলাচল বন্ধ রয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ বিভাগের ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। এমনকি পদার্থবিজ্ঞান ও পরিসংখ্যান বিভাগের পূর্বনির্ধারিত পরীক্ষা থাকলেও তা স্থগিত করা হয়েছে।

এছাড়া কোটা আন্দোলনকারীরা ক্লাস পরীক্ষা বর্জন করে সকালেই বিশ্ববিদ্যালয়ের সব রুটের বাস চলাচল বন্ধ করে দেয়। ফলে বিশ্ববিদ্যালয় বাসগুলো কোনো রুটে ছেড়ে যায়নি। এতে ক্যাম্পাসে শিক্ষার্থীদের উপস্থিতি অপ্রতুল লক্ষ্যে করা গেছে।

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার রক্ষা পরিষদের রাবি শাখার ভারপ্রাপ্ত আহ্বায়ক মোরশেদুল আলম বলেন, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সুষ্ঠুভাবে ছাত্র ধর্মঘট পালিত হচ্ছে। কোনো বিভাগে ক্লাস পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের এ শান্তিপূর্ণ আন্দোলন চলবে।

বাস বন্ধের বিষয়ে বিশ্ববিদ্যালয় পরিবহন দফতরের পরিচালক ড. এফ এম আলী হায়দার বলেন, কোটা আন্দোলনকারীরা বাস চালাতে নিষেধ করলে নিরাপত্তার স্বার্থে আমরা বাস বন্ধ রেখেছি।