ইবির ভর্তি পরীক্ষা শুরু ৩ নভেম্বর

প্রকাশ : ০৩ জুলাই ২০১৮, ১৮:৫০ | অনলাইন সংস্করণ

  ইবি প্রতিনিধি

ছবি: সংগৃহীত

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ৩ নভেম্বর থেকে ৭ নভেম্বর পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। একই সঙ্গে ইউনিট কমিয়ে ৮টি ইউনিটের পরিবর্তে ৪টি ইউনিটে ভর্তি পরীক্ষা নেয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে জানা গেছে। মঙ্গলবার দুপুর ৩টার দিকে প্রেস বার্তায় বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আবদুল লতিফ।

সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের ভিসি এবং কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সভাপতি প্রফেসর ড. রাসিদ আসকারীর সভাপতিত্বে তার কার্যালয়ে কমিটির সভা অনুষ্ঠিত হয়। 
অনুষ্ঠিত আগামী ভর্তি পরীক্ষা আগামী ৩-৭ নভেম্বর এবং বিশ্ববিদ্যালয়ের ৫টি অনুষদের অধীনে ৩৩টি বিভাগকে ৮টি ইউনিটের পরিবর্তে ৪টি ইউনিট করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। 
শিক্ষার্থীদের ভোগান্তির কথা বিবেচনা করেই ইউনিট কমানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন কমিটির সভাপতি ড. রাশিদ আসকারী। একই সঙ্গে কমিটির এই গৃহীত সিদ্ধান্ত চূড়ান্ত অনুমোদনের জন্য অ্যাসোসিয়েশন ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এইউবি) পাঠানো হবে বলে জানান তিনি।

এদিকে ইউনিট কমানোর ফলে ইউটিন প্রতি ভর্তি পরীক্ষার ফরমের মূল্য আগের তুলনায় দ্বিগুণ বৃদ্ধি পেতে পারে বলে আশঙ্কা করছেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের সার্বিক দিক বিবেচনা করে যাতে ফরমের মূল্য ধার্য করা হয় এমন দাবি শিক্ষার্থীদের। 

ইউনিট কমানোর ফলে ফরমের মূল্য বৃদ্ধি পাবে কিনা জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান বলেন, ‘মিটিং এ এমন কোনো বিষয় আলোচনা হয়নি।’ 
উল্লেখ্য, গত ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ইউনিট প্রতি ফরমের মূল্য ধার্য করা হয়েছিল ৪৫০ টাকা। 

সভার সিদ্ধান্ত অনুযায়ী ‘এ’ ইউনিটের অধীনে ধর্মতত্ত্ব অনুষদের ৩টি বিভাগ। ‘বি’ ইউনিটের অধীনে মানবিক ও সমাজবিজ্ঞান অনুষদের ১০টি এবং আইন ও শরিয়াহ অনুষদের ৩টি বিভাগসহ মোট ১৩টি বিভাগ, ‘সি’ ইউনিটের অধীনে ব্যবসায় প্রশাসন অনুষদের ৬টি বিভাগ এবং ‘ডি’ ইউনিটে অধীনে ফলিতবিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ১১টি বিভাগ অন্তর্ভুক্ত করা হয়েছে। 

সভায় ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আবদুল লতিফ, অনুষদীয় ডিনরা, বিভিন্ন বিভাগের সভাপতি, হল প্রভোস্টরা, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. মাহবুবর রহমান এবং ছাত্র উপদেষ্টা প্রফেসর ড. রেজওয়ানুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।