কোটা আন্দোলন : ক্লাস-বর্জনের ঘোষণা ঢাবিছাত্রীদের

  যুগান্তর রিপোর্ট ০৫ জুলাই ২০১৮, ১৫:৪১ | অনলাইন সংস্করণ

কোটা
ছবি: সংগৃহীত

নিরাপদ ক্যাম্পাস দাবি ও কোটা সংস্কার আন্দোলনের নেতাকর্মীদের ওপর হামলার প্রতিবাদে ক্লাস-বর্জনের ঘোষণা দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা।

বৃহস্পতিবার দুপুরে রোকেয়া হলের সামনে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন ছাত্রীরা।

এতে উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের মাস্টার্সের ছাত্রী শেখ মৌসুমী বলেন, যৌক্তিক আন্দোলনে অংশ নিয়ে রাশেদ রিমান্ডে, নূর হাসপাতালে, ফারুক কারাগারে- এ অবস্থায় আমরা ক্লাসে অংশ নিতে পারি না। তাদের মুক্তি না দেয়া পর্যন্ত আমরা ক্লাসে ফিরব না।

মৌসুমী বলেন, আজ মিছিল নিয়ে বের হওয়ার সময় লাইব্রেরির সামনে আমাদের হয়রানি করা হয়েছে। আমাদের নিয়ে কটূক্তি করা হয়েছে। আমাদের শান্তিপূর্ণ মিছিলে এ ধরনের হয়রানি সত্যিই আশ্চর্যজনক।

আমরা ক্যাম্পাসে নিরাপদ থাকতে চাই। কোনো ধরনের হামলা চাই না। শিক্ষার্থীদের নিরাপত্তাব্যবস্থা করার জন্য বিশ্ববিদ্যালয়ের ভিসি ও প্রক্টরের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন কেন্দ্রীয় শহীদ মিনারে ছাত্রলীগের হামলায় আহত হওয়া মরিয়ম।

তিনি বলেন, আমাকে যদি সম্মান দিতে চাও তা হলে প্রজ্ঞাপন দাও। জামায়াত, শিবির ও ইয়াবা সেবনের ট্যাগ দেয়া হয়েছে আমাকে। এসব যদি বাদ দিতে চাও তা হলে প্রজ্ঞাপন দাও।

উল্লেখ্য, বুধবার রাতে রোকেয়া হল, শামসুন্নাহার হল ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব হলে বিক্ষোভ মিছিল করেন সাধারণ ছাত্রীরা।

পরে আজ সকাল ১০টায় টিএসসির রাজু ভাস্কর্যের সামনে ছাত্রীরা অবস্থান নেয়ার ঘোষণা দেন।

সকালে রোকেয়া হলের কিছু ছাত্রী এ কর্মসূচিতে অংশ নেয়ার সুযোগ পেলেও ছাত্রলীগের বাধার মুখে পড়েন অন্য হলের ছাত্রীরা। শামসুন্নাহার হলের ছাত্রীরা অভিযোগ করেন, ছাত্রলীগ তাদের কাউকেই বের হতে দেয়নি।

তবে পরবর্তী সময় বিভিন্ন হলের ছাত্রীরা বিচ্ছিন্নভাবে রোকেয়া হলের ছাত্রীদের সঙ্গে যোগ দেন।

এদিকে সকাল সাড়ে ৯টা থেকে রাজু ভাস্কর্যে অবস্থান নেয় ছাত্রলীগ নেতাকর্মীরা। পরে বেলা ১১টার দিকে সেখানে সাধারণ শিক্ষার্থীবৃন্দ ব্যানারে তারা মানববন্ধন করে। এতে আন্দোলনের নামে ক্যাম্পাসে অস্থিতিশীলতার প্রতিবাদ জানানো হয়।

এ ছাড়া কোটা আন্দোলনের নেতা মসিউর রহমানের নিঃশর্ত মুক্তির দাবিতে অপরাজেয় বাংলায় মানববন্ধন করেছেন সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। মসিউর এ বিভাগেরই ছাত্র।

শিক্ষার্থীরা বলেন, আমরা মসিউরকে ক্লাসে দেখতে চাই। পাশাপাশি কোটা আন্দোলনকারীদের ওপর হামলায় জড়িতদের বিচার দাবি করেন।

ঘটনাপ্রবাহ : কোটাবিরোধী আন্দোলন ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter