দৃক গ্যালারিতে রোহিঙ্গাদের জন্য শিল্পকর্ম

প্রকাশ : ১১ জুলাই ২০১৮, ২১:০০ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক   

সংবাদ সম্মেলনে নির্মেঘ ফাউন্ডেশন এবং আর্ট ফর কজ এর নেতৃবৃন্দ। ছবি: ডিআইইউ

রোহিঙ্গা সমস্যার ওপর বিভিন্ন শিল্পকর্ম প্রদর্শনীর আয়োজন করা হয়েছে রাজধানীর দৃক গ্যালারিতে।

‘রোহিঙ্গাদের না বলা গল্প’ এ প্রদর্শনী শুক্রবার শুরু হয়ে চলবে সোমবার পর্যন্ত। নির্মেঘ ফাউন্ডেশন এবং আর্ট ফর কজ এ প্রদর্শনীর আয়োজন করেছে। ডিআইইউ এ প্রদর্শনীর পৃষ্ঠপোষকতা করছে। 

প্রদর্শনীতে চিত্রশিল্প, দৃশ্যশিল্প, আলোকচিত্র ও গ্রাফিক ডিজাইন রাখা হয়েছে। এসব শিল্পকর্ম বিক্রির জন্য উন্মুক্ত থাকবে। বিক্রয়ের টাকা রোহিঙ্গাদের সাহায্যে ব্যয় করা হবে।

বুধবার রাজধানীর সোবহানবাগে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) ৭১ মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান আয়োজকরা।

শুক্রবার সন্ধ্যা ৬টায় এ প্রদর্শনীর উদ্বোধন করবেন এমপি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু। এতে বিশেষ অতিথি থাকবেন সাবেক প্রধান তথ্য কমিশনার অধ্যাপক এম গোলাম রহমান।

শুক্রবার প্রদর্শনী ও বিক্রয় চলবে সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত। শনি ও রোববার প্রদর্শনী এবং বিক্রয় চলবে বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত।

মোট ৪০ জন শিক্ষার্থী চিত্রশিল্পীর ৫০টির বেশি শিল্পকর্ম এতে প্রদর্শিত হবে বলে জানিয়েছেন আয়োজকরা।  

সংবাদ সম্মেলনে জানানো হয়, আর্ট ফর কজ মূলত রাজধানীর বিভিন্ন ইংলিশ মিডিয়াম স্কুলের ২৫ জন শিক্ষার্থী চিত্রশিল্পীর প্ল্যাটফর্ম। এ প্ল্যাটফর্ম এ বছরের শুরুর দিকে প্রতিষ্ঠিত হয়। এটি তাদের প্রথম প্রদর্শনী।

অন্যদিকে নির্মেঘ ফাউন্ডেশন প্রতিষ্ঠিত হয় গত বছরের ডিসেম্বরে। এর প্রতিষ্ঠাতাও একজন স্কুলশিক্ষার্থী। মূলত এতিম শিশুদের নিয়ে এ ফাউন্ডেশন কাজ করে। 

সংবাদ সম্মেলনে আর্ট ফর কজের প্রেসিডেন্ট ও গ্রিন হ্যারাল্ড স্কুলের ‘এ’ লেবেলের শিক্ষার্থী শাদাব নাভিদ, ভাইস প্রেসিডেন্ট দীপ্ত বিশ্বাস, নির্মেঘ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও ইন্টারন্যাশনাল তার্কিস হোপ স্কুলের ‘ও’ লেবেলের শিক্ষার্থী ফারিয়া শাখা খান, আর্ট ফর কজের সেক্রেটারি ও দিল্লি পাবলিক স্কুলের ‘এ’ লেবেলের শিক্ষার্থী জেরিন সুবাহ রোদেলা এবং ক্রিয়েটিভ ডিরেকটর ও ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষার্থী সাদাৎ আনোয়ার উপস্থিত ছিলেন।