পাসের হারে এবারও এগিয়ে মেয়েরা

  যুগান্তর রিপোর্ট ১৯ জুলাই ২০১৮, ১২:২২ | অনলাইন সংস্করণ

মেয়ে
ফাইল ছবি

চলতি বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হারে এবারও এগিয়ে আছে মেয়েরা।

এবার ১০ শিক্ষাবোর্ডে গড় পাসের হার ৬৬ দশমিক ৬৪ শতাংশ।

এর মধ্যে মেয়েরা পাস করেছে ৬৯ দশমিক ৭২ শতাংশ। আর ছেলেরা পাস করেছে ৬৩ দশমিক ৮৮ শতাংশ।

পাসের হারে গত বছরও মেয়েরা ছেলেদের চেয়ে এগিয়ে ছিল।

গতবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ছিল ৬৮ দশমিক ৯১ শতাংশ।

গত বছর মেয়েদের পাসের হার ছিল ৭০ দশমিক ৪৩ শতাংশ, আর ছেলেদের পাসের হার ছিল ৬৭ দশমিক ৬১ শতাংশ। তবে এ বছর মেয়েদের পাসের হার গতবারের চেয়ে কমেছে।

বৃহস্পতিবার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এইচএসসি ও সমমানের ফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

পরে পরীক্ষার ফলাফল তুলে ধরা হয়। ফলাফল নিয়ে দুপুর ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলনে আসবেন শিক্ষামন্ত্রী।

এবার মাদ্রাসা, কারিগরিসহ ১০টি শিক্ষা বোর্ডে এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ জন শিক্ষার্থী অংশ নেয়। এরমধ্যে আট লাখ ৫৮ হাজার ৮০১ শিক্ষার্থী পাস করেছে।

এবার ৪০০টি শিক্ষা প্রতিষ্ঠানে শতভাগ শিক্ষার্থী পাস করেছে। গত বছর এমন শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৫৩২টি। এবার শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে ১৩২টি।

অন্যদিকে এ বছর ৫৫টি শিক্ষা প্রতিষ্ঠানে কেউ পাস করতে পারেনি। গত বছর এই সংখ্যাটি ছিল ৭২টি। অর্থাৎ এবার শতভাগ অকৃতকার্য প্রতিষ্ঠান কমেছে।

গত ২ এপ্রিল শুরু হয় এইচএসসি ও সমমানের পরীক্ষা। তত্ত্বীয় পরীক্ষা চলে ১৩ মে পর্যন্ত। আর ১৪ থেকে ২৩ মের মধ্যে অনুষ্ঠিত হয় ব্যবহারিক পরীক্ষা।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter