বিদেশের কেন্দ্রে পাসের হার ৯২ দশমিক ২৮ ভাগ

প্রকাশ : ১৯ জুলাই ২০১৮, ২০:৪৮ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

ছবি- যুগান্তর

ঢাকা বোর্ডের অধীনে চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেয়া বিদেশের সাতটি কেন্দ্রে ২৮৫ পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ২৬৩ জন। জিপিএ-৫ পেয়েছে ১৬ শিক্ষার্থী। এসব কেন্দ্রে গড় পাসের হার ৯২ দশমিক ২৮ ভাগ। 

বিদেশের কেন্দ্রে পরীক্ষায় অংশ নেয়া সাতটি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে একটি প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস করেছে।
 
প্রকাশিত ফলাফলে, আবুধাবিতে বাংলাদেশ ইসলামিয়া স্কুল অ্যান্ড কলেজ থেকে ১৭ জন অংশ নিয়ে সবাই পাস করেছে। অবশ্য এখান থেকে কেউ জিপিএ-৫ পায়নি।

মানামায় অবস্থিত বাংলাদেশ স্কুল অ্যান্ড কলেজ থেকে ১৮ জন শিক্ষার্থী পরিক্ষায় অংশ নিয়ে ১৭ জন পাস করেছে। এখানেও জিপিএ-৫ পায়নি কেউ। 

সৌদি আরবের রিয়াদের বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ থেকে ৮৩ জন অংশ নিয়ে ৭৭ জন পাস করেছে। এখানে ১১ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

কাতারের দোহার বাংলাদেশ মাশহুর-উল-হক মেমোরিয়াল হাইস্কুল অ্যান্ড কলেজ থেকে ৫৪ জন অংশ নিয়ে ৫০ জন পাস করেছে। এখানে জিপিএ-৫ পেয়েছে ২ জন।

লিবিয়ার ত্রিপলির বাংলাদেশ কমিউনিটি স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র থেকে ১২ জন অংশ নিয়ে ১১ জন শিক্ষার্থী পাস করেছে। 

জেদ্দার বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ থেকে ৭৮ জন অংশ নিয়ে ৭১ জন পাস করেছে। এখানে জিপিএ-৫ পেয়েছে ২ পরীক্ষার্থী।

আবুধাবির শেখ খলিফা বিন জায়েদ বাংলাদেশ ইসলামিয়া স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র থেকে ২৩ জন অংশ নিয়ে ২০ জন পাস করেছে। তাদের মধ্যে একজন জিপিএ-৫ পেয়েছে।

গত বছর বিদেশের কেন্দ্র থেকে ৯৪ দশমিক ২১ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল। সেই হিসেবে বিদেশ কেন্দ্রে এবার পাসের হার কমেছে ১ দশমিক ৯৩ শতাংশ পয়েন্ট।