ঢাবিতে সম্মান শ্রেণীতে ভর্তির অনলাইন আবেদন শুরু

  ঢাবি প্রতিনিধি ৩১ জুলাই ২০১৮, ২১:৩৬ | অনলাইন সংস্করণ

ঢাবিতে সম্মান শ্রেণীতে ভর্তির অনলাইন আবেদন শুরু
ফাইল ছবি

চলতি শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১ম বর্ষ স্নাতক সম্মান শ্রেণীতে অনলাইনের মাধ্যমে প্রার্থীদের ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে।

মঙ্গলবার বিকাল সাড়ে ৫টা থেকে শুরু হওয়া এ প্রক্রিয়া চলবে আগামী ২৬ আগস্ট রোববার রাত ১২টা। এ শিক্ষাবর্ষে মোট আসন সংখ্যা রয়েছে ৭১২৮টি।

এর মধ্যে ক-ইউনিটে ১ হাজার ৭৫০টি, খ-ইউনিটে ২ হাজার ৩৭৮টি, গ-ইউনিটে ১ হাজার ২৫০টি, ঘ-ইউনিটে ১ হাজার ৬১৫টি এবং চ-ইউনিটে ১৩৫টি আসন রয়েছে। গত বছর এ সংখ্যা ছিল ৭ হাজার ১০৮টি।

এ বছর রাষ্ট্রায়ত্ত ৪টি ব্যাংক সোনালী, অগ্রণী, জনতা এবং রূপালী ব্যাংকের মাধ্যমে ভর্তি পরীক্ষার ফি জমা দেওয়া যাবে। টাকা জমা দেয়ার শেষ তারিখ ২৮ আগস্ট ২০১৮। ‘গ’ ও ‘চ’ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ৫ সেপ্টেম্বর বিকাল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত।

‘ক’, ‘খ’ ও ‘ঘ’ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ১০ সেপ্টেম্বর বিকাল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত। বিস্তারিত তথ্য ওয়েব সাইটে (http://admission.eis.du.ac.bd) জানা যাবে।

এবার ক ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৮ সেপ্টেম্বর, খ ইউনিটের ২১ সেপ্টেম্বর, গ ইউনিটের ১৪ সেপ্টেম্বর, ঘ ইউনিটের ১২ অক্টোবর ও চ ইউনিটের লিখিত পরীক্ষা হবে ১৫ সেপ্টেম্বর এবং অংকন হবে ২২ সেপ্টেম্বর।

ক, খ ও ঘ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ১০ সেপ্টেম্বর হতে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত, গ ও চ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ৫ই সেপ্টেম্বর হতে পরীক্ষা দিন সকাল ৯টা পর্যন্ত। ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ইউনিটে এবার আবেদন করার যোগ্যতা হলো ক ইউনিটে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) মোট জিপিএ ৮.০; এসএসসি এবং এইচএসসিতে ন্যূনতম ৩.৫। খ ইউনিটে মোট জিপিএ ৭.০; এসএসসি এবং এইচএসসিতে ন্যূনতম ৩।

গ ইউনিটে মোট জিপিএ ৭.৫; এসএসসি এবং এইচএসসিতে ন্যূনতম ৩.৫। ঘ ইউনিটে বিজ্ঞান অনুষদভুক্তদের ৮.০ কলা অনুষদভুক্তদের ৭.০ ও বাণিজ্য অনুষদভুক্তদের ৭.৫। চ ইউনিটে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) মোট জিপিএ ৬.৫; এসএসসি এবং এইচএসসিতে ন্যূনতম ৩.০।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান কেন্দ্রীয় ভর্তি অফিসে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভর্তি কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. হাসিবুর রশীদ, বিভিন্ন অনুষদের ডিন, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এবং সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

ভর্তি প্রক্রিয়া উদ্বোধন করে উপাচার্য বলেন, এ বছর ছাত্র-ছাত্রীদের আবেদনের যোগ্যতা গতবারের মতোই রাখা হয়েছে। এ বছর মোট ২০টি আসন বৃদ্ধি করা হয়েছে।

পরীক্ষার হলে ক্যালকুলেটর, মোবাইল ফোন বা টেলিযোগাযোগ করা যায় এরূপ ইলেক্ট্রনিক ডিভাইস/যন্ত্র/ঘড়ি সম্পূর্ণ নিষিদ্ধ থাকবে। ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে গোয়েন্দা নজরদারি জোরদার করা হবে। পরীক্ষা চলাকালে মোবাইল কোর্ট দায়িত্ব পালন করবে। কারো বিরুদ্ধে জালিয়াতির প্রমাণ পাওয়া গেলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

আগামী শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় কিছু পরিবর্তন আসবে উল্লেখ করে উপাচার্য বলেন, এ বছর ভর্তি পরীক্ষায় কোনো পরিবর্তন আসছে না। তবে আগামী বছর থেকে কিছু পরিবর্তন আসছে।

এ বিষয়ে একাডেমিক কমিটির নির্দেশনা রয়েছে। জালিয়াতির জন্য ঝুকিপূর্ণ কেন্দ্রের বিষয়টি উল্লেখ করে তিনি বলেন, এই কেন্দ্রগুলোর বিষয়ে আমরা সবসময় সতর্ক থাকি। এবারও সেটি হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter