ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলা

প্রকাশ : ০৫ আগস্ট ২০১৮, ২১:২৩ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

ছবি: সংগৃহীত

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিপীড়ন বিরোধী শিক্ষার্থীবৃন্দ’র সমাবেশে হামলা চালিয়েছে ছাত্রলীগ।

রোববার বিকালে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে মোটরসাইকেল মহড়া থেকে এ হামলা করা হয়।

মহড়ার নেতৃত্বে ছিলেন কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি রেজোয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী।

প্রত্যক্ষদর্শীরা জানান, রোববার বিকালে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ ডাকে বিশ্ববিদ্যালয়ের নিপীড়ন বিরোধী শিক্ষার্থীরা।

রাজধানীর শাহবাগ থেকে মিছিলটি শুরু হয়ে রাজু ভাস্কর্যে আসে। পরে সেখানে অনুষ্ঠিত হয় এক সংক্ষিপ্ত সমাবেশে। সমাবেশ চলাকালীন রাজু ভাস্কর্য এলাকায় প্রায় অর্ধশত মোটরসাইকেলের মহড়া নিয়ে আসে ছাত্রলীগ।

এ সময় তারা মোটরসাইকেলে একযোগে হর্ন দিতে থাকে এবং রাজু ভাস্কর্য এলাকা দখলে নেয়।

আন্দোলনকারীরা জানান, ছাত্রলীগ রাজু ভাস্কর্যে দখল নিয়ে শিক্ষার্থীদের ধাওয়া দেয়। এতে আন্দোলনকারীরা ছত্রভঙ্গ হয়ে সোহরাওয়ার্দী উদ্যান ও টিএসসিসহ আশাপাশের এলাকায় আশ্রয় নেয়। এ সময় আন্দোলনকারীদের মধ্যে দুইজনকে মারধর করে ছাত্রলীগ।

ঘটনার ভিডিও ধারণ করতে গিয়ে সড়ক দ্বীপ এলাকায় মারধরের শিকার হন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের এক শিক্ষার্থী। ভেঙে ফেলা হয় তার ব্যবহƒত মোবাইল ফোন। পরে তিনি দৌঁড়ে পালিয়ে রক্ষা পান।

এদিকে হামলার পর দ্রুত রাজু ভাস্কর্য এলাকা ত্যাগ করে ছাত্রলীগের নেতাকর্মীরা।

এর বাইরে বিশ্ববিদ্যালয়ের শহীদ সার্জেন্ট জহুরুল হক হলে আন্দোলনকারী তিন শিক্ষার্থীর বিরুদ্ধে শিবির করার অভিযোগ এনে মারধরের খবর পাওয়া গেছে।

তবে ছাত্রলীগের পক্ষ থেকে হামলার বিষয়গুলো অস্বীকার করা হয়েছে।