শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে জাবিতে মশাল মিছিল (ভিডিও)

প্রকাশ : ০৫ আগস্ট ২০১৮, ২১:৫২ | অনলাইন সংস্করণ

  জাবি প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মশাল মিছিল। ছবি: যুগান্তর

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে মশাল মিছিল করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। রোববার রাতে শহীদ মিনার থেকে মিছিলটি শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে।

পদার্থবিজ্ঞান বিভাগের সামনে দিয়ে মিছিলটি বটতলা, সালাম বরকত হল, পরিবহন চত্বর হয়ে আবর শহীদ মিনারে এসে শেষ হয়। এতে বিশ্ববিদ্যায়ের প্রায় সহস্রাধিক শিক্ষার্থী অংশ নেন।

সেখানে জাহাঙ্গীরনগর থিয়েটারের আয়োজনে ‘একটি নন ফিকশন’ নাটক প্রদর্শিত হয়।

নাটকের পর একটি সংক্ষিপ্ত সমাবেশ হয়। সমাবেশে জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের কোষাধ্যক্ষ শাহাদাত হোসাইন স্বাধীন বলেন, শিক্ষার্থীদের যৌক্তিক আন্দোলনে সরকারি বাহিনী যে হামলা করেছে ছাত্রলীগ তা ‘গুজব’ বলে প্রচারণা করছে। কিন্তু জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালে যারা আহত আছে তারা কারা?

এ সময় তিনি নিরাপদ সড়কের দাবিতে চলমান আন্দোলনে যারা হামলা করেছে তাদের চিহ্নিত ও বয়কট করার আহবান জানান।

সমাপনী বক্তব্যে সাংস্কৃতিক জোটের সম্পাদক শহিদুল ইসলাম পাপ্পু ৮দফা দাবিতে ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচি ঘোষণা করেন। এ সময় সোমবার সকাল ৮টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার থেকে ঢাকা অভিমুখে যাত্রা শুরু করার কথা জানান।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো স্কুল-কলেজ শিক্ষার্থীদের দাবির সঙ্গে একাত্মতা, পরিবহন শ্রমিকদের কর্মঘণ্টা ও বেতন নির্ধারণ, নৌমন্ত্রীর অপসারণ, ‘জাবালে নূর’র রোড পারমিট বাতিল, বেপরোয়া গাড়ি চালিয়ে মৃত্যুর সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড, জাতির কাছে ভুল স্বীকার করে স্বরাষ্ট্রমন্ত্রীর ক্ষমা প্রার্থনা, হামলাকারীদের শাস্তি নিশ্চিত করা এবং শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করা।

উল্লেখ্য, নিরাপদ সড়কের দাবিতে জাবি শিক্ষার্থীদের ডাকা সর্বাত্মক ধর্মঘট অব্যাহত রেখেছে শিক্ষার্থীরা। এছাড়া রোববার বিশ্ববিদ্যালয়ে বেশ কয়েকটি বিভাগে পূর্ব নির্ধারিত পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।