শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে রাবি শিক্ষার্থী ও সাদাদলের মানববন্ধন

প্রকাশ : ০৬ আগস্ট ২০১৮, ১৪:১৪ | অনলাইন সংস্করণ

  রাজশাহী ব্যুরো

ছবি- যুগান্তর

নিরাপদ সড়কের দাবিতে ঢাকাসহ বিভিন্ন স্থানে আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদ এবং আন্দোলনকে সমর্থন জানিয়ে মানববন্ধন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও বিএনপিপন্থী শিক্ষকরা।

 সোমবার বেলা ১২টার দিকে বিশ্ববিদ্যালয় প্যারিস রোডে এ মানববন্ধন আয়োজন করেন ইংরেজি ও দর্শন বিভাগের শিক্ষার্থীরা। 

পরে মানববন্ধনে বিভিন্ন ধরনের প্ল্যাকার্ড হাতে নিয়ে প্রায় তিন শতাধিক শিক্ষার্থী অংশ নেন। মানববন্ধন শেষে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে মৌন মিছিল শেষে মঙ্গলবার বেলা ১১টায় একই কর্মসূচি পালন করার ঘোষণা দেন শিক্ষার্থীরা।

এর আগে বেলা ১১টায় বিশ্ববিদ্যালয় সিনেট ভবন চত্বরে মানববন্ধনের আয়োজন করে রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা জাতীয়তাবাদ ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক গ্রুপ (সাদাদল)।

সাদাদলের আহ্বায়ক প্রফেসর ড. এনামুল হকের সঞ্চালনায় বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর আমজাদ হোসেন, সাধারণ সম্পাদক মামুন-উর রশিদ, হিসাববিজ্ঞান ও তথ্যব্যবস্থা বিভাগের অধ্যাপক দিল আরা বেগম, রসায়ন বিভাগের অধ্যাপক শাহেদ-উজ জামান প্রমুখ। 

এ সময় নৌপরিবহনমন্ত্রী শাজাহান খানের পদত্যাগ দাবি ও আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলাকারীদের আইনের আওতায় এনে বিচার না করা হলে অবস্থান ধর্মঘট কর্মসূচির হুশিয়ারি উচ্চারণ করেন শিক্ষকরা।

মানববন্ধনে অংশ নেয়া একাধিক শিক্ষার্থী যুগান্তরকে জানান, এটি কোনো রাজনৈতিক আন্দোলন নয়। আমাদের ছোট ভাইবোনদের ওপর অতর্কিত হামলা ও নির্যাতনের বিচারের দাবিতে রাস্তায় নেমেছি। আমরা স্বাধীন দেশে বসবাস করি। প্রতিবাদের অধিকার চাই। এ সময় আন্দোলনকারী শিক্ষার্থী ও গণমাধ্যমকর্মীদের ওপর হামলাকারীদের শাস্তির দাবি জানান তারা।

এদিকে শিক্ষার্থীদের আন্দোলনে সংহতি জানিয়ে মানববন্ধনে অংশ নেন বিশ্ববিদ্যালয় ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন, ইংরেজি বিভাগের প্রভাষক রিদিতা মিজান।