জাবিতে ভর্তি পরীক্ষা প্রতিহত করবে প্রগতিশীল ছাত্রজোট!

প্রকাশ : ১৬ আগস্ট ২০১৮, ১৮:১৪ | অনলাইন সংস্করণ

  জাবি প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের উইকেন্ড মাস্টার্স কোর্সের শুক্রবারের ভর্তি পরীক্ষা প্রতিহত করবে প্রগতিশীল ছাত্রজোট।

গত ১১ আগস্ট সংবাদ সম্মেলন করে ছাত্রজোটের নেতারা এ ঘোষণা দেন।  এ লক্ষ্যে রসায়ন বিভাগের দেয়ালের একটি লেখা ভাইরাল হয়েছে। 

এর আগে বিভাগের উইকেন্ড মাস্টার্স প্রোগ্রাম চালু করার সিদ্ধান্ত নিলে বিভাগীয় শিক্ষার্থীরা ৫ আগস্ট মানববন্ধন করে ও ৭ আগস্ট ক্লাস-পরীক্ষা বর্জন করে অবস্থান ধর্মঘট পালন করে। 

এই উইকেন্ড কোর্স প্রোগ্রাম বাতিলের দাবিতে প্রগতিশীল ছাত্রজোটের নেতারা বিভাগের শিক্ষকদের সঙ্গে আলোচনা করেন।  তাদের আলোচনা ফলপ্রসূ না হওয়ায় তারা ভর্তি পরীক্ষা প্রতিহতের ঘোষণা দেন। 

এদিকে রসায়ন বিভাগের এ কোর্স বাতিলের দাবিতে বিভিন্ন কর্মসূচি পালন করেছে শিক্ষার্থীরা।  তাতে কোনো ইতিবাচক সাড়া দেননি শিক্ষকরা।  কিন্তু একটি দেয়াল লিখন শিক্ষকদের মধ্যে চাঞ্চল্য সৃষ্টি করেছে।  রসায়ন বিভাগের সামনে দেয়ালে কে বা কারা লিখে রাখে ‘মহামান্য ছুটির দিনে বউ বাচ্চাকে সময় দিন’। 

এ লেখাটি নিয়ে রসায়ন বিভাগসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে শোরগোল শুরু হয়েছে।  এই লেখাটাকে শিক্ষার্থীরা ইতিবাচকভাবে দেখলেও নেতিবাচক দৃষ্টিতে দেখছেন শিক্ষকরা।  

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা রসায়ন বিভাগের শিক্ষকদের সঙ্গে রসিকতা করে ‘উইকেন্ড কোর্স চালু না করে বউ বচ্চাকে সময়’ দিতে আহ্বান জানিয়েছেন।

এসব বিষয়ে জানতে বিভাগীয় সভাপতি অধ্যাপক নুরুল আবছার এবং ‘উইকেন্ড মাস্টার্স  অব সায়েন্স ইন কেমিস্ট্রি’-এর সমন্বয়ক অধ্যাপক কৌশিক সাহার মোবাইল ফোনে একাধিকবার কল দিলেও তারা কেউ ফোন রিসিভ করেনি।