ফেসবুকে ‘এসএসসি ২০০১-এইচএসসি ২০০৩’ ব্যাচের উদ্যোগ

প্রকাশ : ২৯ আগস্ট ২০১৮, ২০:২৩ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক   

ফেসবুকে ‘এসএসসি ২০০১-এইচএসসি ২০০৩’ ব্যাচের উদ্যোগ। ছবি: সংগৃহীত

ফেসবুক বর্তমানে কেবল ব্যক্তিগত যোগাযোগেরই মাধ্যমই নয়, বরং সমমনা ও সমসাময়িক মানুষদের যোগাযোগের অন্যতম মাধ্যমও বটে। ফেসবুকে এরকমই একটি বড় গ্রুপের নাম ‘এসএসসি ২০০১-এইচএসসি ২০০৩ বাংলাদেশ’। 

২০০১ সালে এসএসসি ও ২০০৩ সালে এইচএসসিতে উত্তীর্ণদের গ্রুপ এটি। ‘বন্ধুত্ব দৃঢ় হোক সহযোগিতার বন্ধনে’ এই শ্লোগান নিয়ে এ গ্রুপের যাত্রা শুরু হয় গত বছরের ১৪ মে। বর্তমানে গ্রুপের সদস্য সংখ্যা ৪০ হাজার। 

কেবল সদস্য সংখ্যা বৃদ্ধিই নয়, পারস্পরিক ও সরাসরি যোগাযোগের জন্য গ্রুপটি নানা রকম উদ্যোগ নিয়েছে। চলতি বছরের ৮ জুন গ্রুপের আয়োজনে ইফতার মাহফিল হয়। এসময় গ্রুপের প্রথম প্রোগ্রামের লোগো, ওয়েবসাইট এবং সদস্যদের ডাটাবেজ কার্যক্রম শুরু করা হয়। 

এছাড়া গ্রুপের সদস্যদেরকে নিয়ে নিয়মিত গেট টুগেদারের আয়োজন করা হচ্ছে। গত ১০ আগস্ট রাজধানীর আব্দুল্লাহপুর, উওরা, খিলক্ষেত, নিকুঞ্জ, ক্যান্টনমেন্ট এলাকার বন্ধুরা ইমোশনস রেস্টুরেন্ট এন্ড মিউজিক ক্যাফেতে এবং ইস্কাটন, বাংলামটর, সেগুনবাগিচা, সিদ্ধেশ্বরী, শাহবাগ, শান্তিনগর এলাকার বন্ধুরা দ্য গ্রীণ লাউঞ্জে পুনর্মিলনীর আয়োজন করে।

এর আগে গত ৩ আগস্ট ঢাকায় গুলশান, বনানী, বারিধারা, বসুন্ধরা, নিকেতন, বারিধারা বনানী, মহাখালি ডিওএইচএস, মিরপুর, ধানমন্ডি, যাত্রাবাড়ী ও ডেমরা এলাকার বন্ধুরা এই গ্রুপের ব্যনারে বেশ কয়েকটি স্থানে পুনর্মিলনী অনুষ্ঠানের আয়োজন করে। 

ঢাকার বাইরে চট্রগ্রাম, কুমিল্লা, রাজশাহী, বগুরা, নওগাঁ, রংপুর, নোয়াখালী জেলায় পুনর্মিলনী অনুষ্ঠিত হয়। দেশের বাইরে আমেরিকা, যুক্তরাজ্য, মালয়শিয়া, জার্মানিতে পুনর্মিলনী আয়োজন করা হয়েছে।

‘এসএসসি ২০০১-এইচএসসি ২০০৩ বাংলাদেশ’ গ্রুপের অ্যাডমিন মুহিত রহমান চৌধুরী বলেন, দেশের এসএসসি-২০০১ ও এইচএসসি-২০০৩ ব্যাচের সকল বন্ধুদের একত্রিত করা, বন্ধুদের পাশে দাঁড়ানো এবং বন্ধুরা একত্রিত হয়ে সামাজিক দায়বদ্ধতার কিছু দায়িত্ব পূরণ করার স্বপ্ন নিয়ে এই ফেসবুক গ্রুপটির যাত্রা। 

ইতিমধ্যে এই গ্রুপের বন্ধুরা সাহায্যের হাত বাড়িয়ে একে অপরের পাশে দাঁড়াচ্ছে, যার মধ্যে চিকিৎসা সেবায় সহযোগিতা ও জরুরী ভিত্তিতে রক্তদান, পুলিশি ও আইনি সহযোগিতা অন্যতম। 

তিনি আরো বলেন, খুব শিঘ্রই এই ব্যাচের চিকিৎসক বন্ধুদের নিয়ে ঢাকাসহ সারা দেশব্যাপী পর্যায়ক্রমে বিনামূল্যে মেডিকেল ক্যাম্প করার প্রস্তুতি চলছে। তাছাড়া অন্যান্য সেবামূলক কাজের পরিকল্পনাও প্রক্রিয়াধীন বলে তিনি জানান।

বর্তমানে এই গ্রুপের মডারেটর হিসেবে আছেন- আনোয়ারুল হায়দার রুবেল, ডাঃ অভিষেখ হোসেন তন্ময়, সাব্বির হোসেন, ডাঃ প্রিয়াংকা ভট্টাচার্য, রাকিব উদ্দিন, সমর্জিত মিতু, তাপস রঞ্জন ঘোষ, ডাঃ মীর রাশেক আলম, মানষী অধিকারী, শিশির দাস ও সাখাওয়াত হোসেন।

এসএসসি ২০০১ ও এইচএসসি ২০০৩-এর যারা এখনো এই গ্রুপে যুক্ত হননি তাদেরকে গ্রুপে যুক্ত হবার আমন্ত্রন জানিয়েছেন অ্যাডমিন ও মডারেটরা। 

গ্রুপের ওয়েবসাইটের ঠিকানা: www.proudssc2001bd.com এবং ফেসবুক গ্রুপ: https://www.facebook.com/groups/1338702246250091/ এই ঠিকানায়।