২৫টি কোর্স নিয়ে বিওয়াইএলসিএক্স চালু করল নতুন শিক্ষামাধ্যম

প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০১৮, ২২:১১ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

বাংলাদেশ ইয়ুথ লিডারশিপ সেন্টার (বিওয়াইএলসি) এর আধুনিক অনলাইন শিক্ষামাধ্যম বিওয়াইএলসিএক্স, যেখানে ভিন্ন ভিন্ন বিষয়ের ওপর ২৫টি কোর্স চালু করা হয়েছে।

এ কোর্সগুলো বাংলাদেশের তরুণদের উপযোগী করে নেয়ার বিশেয়ায়িত অনলাইন কোর্স যা তাদের নেতৃত্ব, পেশাদারিত্ব এবং একবিংশ শতাব্দীর জন্য প্রয়োজনীয় দক্ষতা উন্নয়নে সহায়তা করবে। 

বুধবার সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে সংগঠনটির উদ্যোগে এ কোর্সটির উদ্বোধন করা হয়।

প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট ইজাজ আহমেদ বলেন, আমাদের ১০ বছরের নেতৃত্বে প্রশিক্ষণের অভিজ্ঞার আলোক আমরা চালু করেছি বিওয়াইএলসিএক্স, যা আমাদের কোর্সগুলো দেশের সব তরুণদের জন্য সহজলভ্য করে তুলবে এবং তাদেরকে একবিংশ শতাব্দীর জন্য কর্মোপযোগী করে গড়ে তুলবে।

তিনি বলেন, বিওয়াইএলসিক্সের প্রিমিয়াম ব্যবহারকারীরা অনলাইনেও প্রশিক্ষকদের  কাছ থেকে সহায়তা পাবেন এবং সরাসরি পরীক্ষা দেয়ার সুযোগ পাবেন। এছাড়াও তাদের বিওয়াইএলসি অফিস অব প্রফেশনাল ডেভেলপমেন্টের সহায়তায় কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে।

ইজাজ আহমেদ বলেন, চাহিদা ও গবেষণার ওপর ভিত্তি করে এবং ভবিষ্যৎ কর্মসংস্থানের জন্য প্রয়োজনীয় দক্ষতার উপযোগী করে সিরিয়াল আকারে কোর্স তৈরি করার পরিকল্পনাও বিওয়াইএলএক্স-এর রয়েছে।  যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ইনোভেশন অ্যান্ড ডিজাইন থিস্কিং, উদ্যোক্তা, ডাটা সায়েন্স , ব্যবসা পরিসংখ্যান, অথনৈতিক ব্যবস্থাপনা এবং ডিজিটাল মার্কেটিং। 

তিনি বলেন, প্রধানমন্ত্রী কার্যালয়ের একসেস টু এডুকেশন প্রোগ্রামের সঙ্গে যৌথ উদ্যোগে বিওয়াইএলসিএলএক্স  ইতিমধ্যে চার সহস্রাধিক শিক্ষার্থী ও ব্যবহারকারীকে বক্তৃতা এবং সহজবোধ্য ইংরেজি লেখার ওপর প্রশিক্ষণ দিয়েছে।

বাংলাদেশ ইয়ুথ লিডারশিপ সেন্টার হচ্ছে দেশের প্রথম নেতৃত্ব প্রশিক্ষণ প্রতিষ্ঠান যার লক্ষ্য হচ্ছে বিভিন্ন মাধ্যমের তরুণদের মধ্যে সংযোগ গড়ে তোলা,  এবং সঠিক নেতৃত্ব প্রশিক্ষণের মাধ্যমে তাদের সরকারি, বেসরকারি এবং বিভিন্ন অলাভজনক খাতে কাজ করতে যোগ্য করে গড়ে তোলা।