নর্থ সাউথ ইউনিভার্সিটিতে নবীনদের বরণ

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০১৮, ১৭:০৯ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক   

নর্থ সাউথ ইউনিভার্সিটিতে নবীনদের বরণ

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (এনএসইউ) ক্যাম্পাসে অনুষ্ঠিত হল ২০১৮ সেমিস্টারের নতুন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন প্রোগ্রাম (নবীন বরণ)।

শনিবার শিক্ষা জীবনের অতি গুরুত্বপূর্ণ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায় শেষে উচ্চশিক্ষার প্রারম্ভে বিশ্ববিদ্যালয় পর্যায়ে পরিচিতি অনুষ্ঠানে অংশ নেয় নবীন শিক্ষার্থীরা।

চারটি অনুষদের ১৬টি বিভাগে স্নাতক (সম্মান) কোর্সে ভর্তি হওয়া নতুন শিক্ষার্থীদের বরণ করে নেয়া হয় অনুষ্ঠানে। নতুন ভর্তি হওয়া শিক্ষার্থীর মধ্যে ভর্তি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে মেধাস্থান অর্জনকারী ২২ জন শিক্ষার্থীকে টিউশন ফির উপর ১০০% পর্যন্ত বৃত্তি প্রদান করা হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম এবং বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রাষ্টি বোর্ডের চেয়ারম্যান এম এ হাসেম।

প্রধান অতিথির বক্তব্যে এইচ টি ইমাম নবাগত শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমরা বাংলাদেশেই বিশ্বমানের শিক্ষায় শিক্ষিত হয়ে দেশের মুখ উজ্জ্বল করবে এটাই আমার বিশ্বাস। তোমরা বাংলা বা ইংরেজি যে ভাষায় কথা বল না কেন সেটি যেন শুদ্ধ উচ্চারণ হয়।

অভিভাবক, শিক্ষক ও শিক্ষার্থীদের উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয়ের ট্রাষ্টি বোর্ডের চেয়ারম্যান এম এ হাসেম বলেন, আমরা যার যার দায়িত্ব সঠিকভাবে সঠিক সময়ে করব। ট্রাষ্টি বোর্ডের পক্ষ থেকে প্রয়োজনীয় সকল সুযোগ সবিধা প্রদান করা হবে।

উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, আঞ্চলিক ও আন্তর্জাতিক মানের লেখাপড়ার সব আয়োজন নিয়ে এ বিশ্ববিদ্যালয় প্রস্তুত আছে। তোমাদের মনোযোগ আর ইচ্ছাই পারে তার সদ্ব্যবহার করতে।

এ সময় ট্রাষ্টি বোর্ডের সদস্য এম এ কাশেম, মোহাম্মদ শাহজাহান, ইয়াসমিন কামাল এবং রেহানা রহমান উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) ও হেল্থ অ্যান্ড লাইফ সায়েন্সস অনুষদের ডীন অধ্যাপক গিয়াস ইউ আহসান, বিজনেস এন্ড ইকোনমিক্স অনুষদের ডীন অধ্যাপক মোহাম্মদ মাহবুব রহমান, হিউমিনিটিস এন্ড সোস্যাল সায়েন্সেস অনুষদের ডীন অধ্যাপক আবদুর রব খান এবং ইঞ্জিনিয়ারিং এন্ড ফিজিক্যাল সায়েন্সেস অনুষদের ডীন অধ্যাপক ড. এম আরশাদ চৌধুরী নিজ অনুষদের বিষয়াদি সংক্ষিপ্ত আকারে তুলে ধরেন।

শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এ এইচ লুৎফুল হাসান ও প্রক্টর অধ্যাপক নাজমুল আহসান খান।

এসময় সিনিয়র শিক্ষক, বিভাগীয় প্রধান এবং ঊর্ধ্বতন কমকর্তাসহ অভিভাবকগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে অতিথিবৃন্দ বিশ্ববিদ্যালয়ের ২৩টি শিক্ষার্থী ক্লাবের বুথ পরিদর্শন করে। পরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহনে অনুষ্ঠিত হয় বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান।