সেই শাহনাজের মেয়েদের এক বছরের বৃত্তি দিচ্ছে উবার

প্রকাশ : ২২ জানুয়ারি ২০১৯, ১৬:৪২ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

রাইড শেয়ারিং উবারের মাধ্যমে অর্থ উপার্জন করে দুই সন্তানের পড়াশোনা চালিয়ে যাওয়া আলোচিত সেই শাহনাজের মেয়েদের এক বছরের বৃত্তির দায়িত্ব নিয়েছে উবার। সংশ্লিষ্ট স্কুলের সঙ্গে এরই মধ্যে কথা বলেছে উবার কর্তৃপক্ষ।

মঙ্গলবার উবারের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে ২ বছরের বেশি সময় ধরে উবারের কার্যক্রম চলছে। শাহনাজের গল্প তাদের হৃদয়ছুঁয়ে গেছে। 

উবারকে তার আয়ের মাধ্যম হিসেবে বেছে নিয়ে শাহনাজ তার দুই মেয়েসহ তার পরিবারের দেখাশোনা করেন। শাহনাজ স্বপ্ন দেখেন, তার দুই মেয়েকে স্বাধীন ও স্বাবলম্বী করে বড় করে তোলার।

উবার জানায়, ড্রাইভার-পার্টনাররা যেন তাদের ও তাদের পরিবারের জন্য আরও নিশ্চিত ভবিষ্যৎ গড়ে তুলতে পারেন। এ লক্ষে  'জেনারেশন নেক্সট' নামে নতুন এক উদ্যোগ নেয়া হয়েছে। যেটি শাহনাজকে দিয়েই শুরু হবে। 

'জেনারেশন নেক্সট' এর আওতায় শাহনাজের দুই মেয়ের জন্য অন্তত এক বছরের বৃত্তির ব্যবস্থা করেছে উবার। 

শাহনাজ বলেন, ‘কিছুদিন আগে উবার থেকে আমাকে জানানো হয়, মেয়েদের আগামী এক বছরের পড়াশোনার দায়িত্ব নিচ্ছে উবার। এ উদ্যোগ আমাকে ভীষণভাবে সাহায্য করবে। উবার কর্তৃপক্ষ মিরপুর বাংলা উচ্চমাধ্যমিক বিদ্যালয় ও আরবান প্রিপারেটরি স্কুলের সঙ্গে কথা বলে বৃত্তির ব্যবস্থা করে ফেলেছে।’

এর আগে শাহনাজের হাতে সেরা মা পদক তুলে দেয়ার ঘোষণা দিয়েছে দক্ষিণ এশিয়ার শিশু গণমাধ্যম ‘এ আর কিডস মিডিয়া’।

কিডস মিডিয়ার সিইও আরিফ রহমান শিবলী জানান, খারাপ পথে না গিয়ে কষ্টের জীবনযুদ্ধ করে যেসব মা শিরোনাম হয়েছেন গণমাধ্যমে! তাদের মধ্যে ছয়জন মায়ের হাতে তুলে দেয়া হবে ‘এ আর কিডস সেরা মা-২০১৯’ এর পদক।

প্রসঙ্গত, একজন নারী হয়েও রাইড শেয়ারিং অ্যাপে ভাড়ায় স্কুটি চালাতেন শাহনাজ। স্কুটি চালিয়ে যা আয় হতো তা দিয়েই চলত তার সংসার। তার সেই অবলম্বনটি মঙ্গলবার চুরি হয়ে যায়। এ খবর ছড়িয়ে পড়লে তোলপাড় সৃষ্টি হয়। সামাজিক যোগাযোগমাধ্যমেও বিষয়টি ভাইরাল হয়। অনেকেই তার পাশে দাঁড়ানোর ঘোষণা দেন। পাশাপাশি বাইকটি উদ্ধারে তৎপর হয় আইনশৃঙ্খলা বাহিনী।

নারায়ণগঞ্জের সাইনবোর্ড এলাকা থেকে শাহনাজের স্কুটিটি উদ্ধার করে পুলিশ। এ সময় প্রতারণা করে ছিনিয়ে নেয়া জনিকেও আটক করে পুলিশ। শাহনাজকে স্কুটি হস্তান্তর করার সময় তেজগাঁও ডিভিশনের পক্ষ থেকে তার বাচ্চাদের জন্য ১০ হাজার টাকা উপহারও দেয়া হয়।