শিক্ষার্থীদের আন্দোলনে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা

  যুগান্তর রিপোর্ট ২০ মার্চ ২০১৯, ১৯:০৫ | অনলাইন সংস্করণ

আন্দোলনরত শিক্ষার্থীরা
আন্দোলনরত শিক্ষার্থীরা। ছবি-যুগান্তর

বাসচাপায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরী নিহত হওয়ার ঘটনায় দুদিন ধরে রাজধানীতে আন্দোলন চলছে।

এতে থমকে আছে রাজধানী। মানুষ বের হতে পারছে না, বিভিন্ন মার্কেটে যেতে পারছে না। ব্যবসার বিভিন্ন জিনিসপত্র রাস্তায় আটকে আছে, রাজধানীতে ঢুকতে পারছে না কোনো যানবাহন। ফলে লোকসানের মুখে পড়েছেন ব্যবসায়ীরা।

শিক্ষার্থী নিহতের ঘটনায় প্রধান আন্দোলন চলছে রাজধানীর যমুনা ফিউচার পার্কের সামনে। মঙ্গলবারের মতো বুধবার সকাল ১০টায় রাজধানীর বসুন্ধরা এলাকার প্রবেশমুখে অবস্থান নেন বিভিন্ন প্রতিষ্ঠানের শত শত শিক্ষার্থী।

এর ফলে আর্থিক লোকসানের মুখে পড়েছে এশিয়ার সর্ববৃহৎ শপিংমল যমুনা ফিউচার পার্কের ব্যবসায়ীরা।

এ বিষয়ে যমুনা ফিউচার পার্কের জেনারেল ম্যানেজার শাহেদ আলী (সেলস) যুগান্তরকে বলেন, শিক্ষার্থীদের আন্দোলনের দাবিগুলো যৌক্তিক কিন্তু আন্দোলনে ক্ষতিগ্রস্ত হচ্ছে দেশের অর্থনীতি। এতে লোকসানের মুখে পড়ছে ব্যবসায়ীরা। বিশেষ করে যমুনা ফিউচার পার্কের সামনে আন্দোলন হওয়ায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে এখানকার ব্যবসায়ীরা।

আন্দোলনের ফলে প্রতিদিন প্রায় সাড়ে তিন কোটি টাকার মতো ক্ষতিগ্রস্ত হচ্ছে উল্লেখ করে শাহেদ আলী বলেন, আন্দোলনের কারণে এই রুটে কোনো গাড়ি চলাচল করতে পারছে না। ফলে যমুনা ফিউচার পার্কে ক্রেতারা আসতে পারছে না। এতে চরম লোকসানের মুখে পড়েছে প্রতিষ্ঠানটি।

সমস্যার সমাধানে সরকারকে উদ্যোগ নেয়ার আহ্বান জানান তিনি।

এছাড়া লোকসানের বিষয়ে বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন বলেন, ছাত্রদের সহপাঠী মারা গেছেন, তাদের আন্দোলন যৌক্তিক কিন্তু এই আন্দোলনে ক্ষতিগ্রস্ত হচ্ছে রাজধানীর সব ব্যবসায়ীরা।

তিনি বলেন, যানবাহন না চললে কিভাবে ব্যবসা হবে? মানুষকে তো আসতে হবে। ক্রেতারা যদি না আসতে পারে তাহলে তো ব্যবসা হবে না। আশা করছি শিগগিরই এ সমস্যার সমাধানে সরকার উদ্যোগ গ্রহণ করবেন।

হেলাল উদ্দিন বলেন, কথায় কথায় আন্দালন ঠিক না। আবার যে সমস্যার কারণে আন্দোলন সেই সমস্যার সমাধান কেন হচ্ছে না তা খুঁজে বের করতে হবে।

উল্লেখ্য, মঙ্গলবার সকাল ৭টার দিকে রাজধানীর প্রগতি সরণি এলাকায় সু-প্রভাত (ঢাকা-মেট্রো-ব-১১-৪১৩৫) বাসের চাপায় বিইউপি শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরী নিহত হন।

পরে সড়ক অবরোধ করে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। এর ধারাবাহিকতায় বুধবারও রাজধানীর বিভিন্ন জায়গায় ভাগ হয়ে সড়ক অবরোধ করে আন্দোলন চালিয়ে যাচ্ছেন শিক্ষার্থীরা।

ঘটনাপ্রবাহ : বাসচাপায় আবরার নিহত

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×