আজিমপুর-নিউমার্কেট-ধানমন্ডি রুটে চালু হচ্ছে চক্রাকার এসি বাস

  যুগান্তর রিপোর্ট ২১ মার্চ ২০১৯, ১৫:৩২ | অনলাইন সংস্করণ

আজিমপুর- নিউমার্কেট-ধানমন্ডি রুটে চালু হচ্ছে চক্রাকার এসি বাস
ফাইল ফটো

রাজধানীতে আগামী ২৬ মার্চ থেকে আধুনিক চক্রাকার বাস সার্ভিস চালু হবে।

এ সার্ভিসটি চালু হবে নিউমার্কেট-আজিমপুর-ধানমণ্ডি রুটে। টিকিট ও কাউন্টার সিস্টেমে চলবে এই বাস সার্ভিস। এই বাস সার্ভিস ছাড়া এ এলাকায় আর অন্য কোনো যাত্রীবাহী বাস চলাচল করবে না।

বুধবার (২০ মার্চ) বাস রুট রেশনালাইজেশনের জন্য গঠিত কমিটির ৪র্থ সমন্বয় সভায় এসব কথা বলেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন।

জানা গেছে, চক্রাকার এ বাস সার্ভিসের জন্য আপাতত বিআরটিসির ২০-২৫টি বাস বরাদ্দ হয়েছে।

সব মিলিয়ে ৩৬টি স্পটে থামবে বাসগুলো এবং নির্ধারিত সময়ের জন্য অপেক্ষা করবে। কাউন্টার ব্যতীত অন্য কোনো স্থান থেকে যাত্রী তুলবে না এসব বাস।

এত বাস স্টপেজ দেয়ার মূল লক্ষ্য হচ্ছে- এই এলাকায় মানুষ অল্প দূরত্বে রিকশা ব্যতীত বাসে যাতায়াত করতে পারবেন।

যে কারণে ধানমণ্ডি এলাকায় স্কুলশিক্ষার্থীদের গাড়ি ব্যবহার কমে যাবে। তারাও কম ভাড়ায় বাসে যাতায়াত করতে পারবে। ফলে নিরসন হবে ধানমণ্ডি ও নিউমার্কেট এলাকার যানজট।

যে পথে যেভাবে যাবে বাস

১. আজিমপুর-নিউমার্কেট-সায়েন্সল্যাব-ধানমণ্ডি ২ নম্বর রোড, সাতমসজিদ রোড (ঝিগাতলা, শংকর), ধানমণ্ডি ২৭, সোবহানবাগ, রাসেল স্কোয়ার, কলাবাগান, সায়েন্সল্যাব, বাটা ক্রসিং, কাটাবন, নীলক্ষেত, পলাশী হয়ে আবারও আজিমপুর যাবে বাসটি।

২. সোবহানবাগ-রাসেল স্কোয়ার, কলাবাগান, সায়েন্সল্যাব-বাটা ক্রসিং, কাটাবন-নীলক্ষেত, পলাশী, আজিমপুর, নিউমার্কেট, সায়েন্সল্যাব, কলাবাগান, সোবহানবাগ, ২৭ নম্বর রোড পূর্বমাথা থেকে পশ্চিমমাথা, সাতমসজিদ রোড, বিজিবি ২ নম্বর গেট, ৩ নম্বর রোড ইউটার্ন-সায়েন্সল্যাব-বাটা ক্রসিং-কাটাবন, নীলক্ষেত, পলাশী, আজিমপুর হয়ে আবারও নিউমার্কেট যাবে।

রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরানো ও যানজট নিরসনের লক্ষ্যে গত বছর সিনিয়র সচিব জাফর আহমেদ খান স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপনের মাধ্যমে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ এ কমিটি গঠন করে।

১০ সদস্যের এ কমিটিতে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকনকে আহ্বায়ক ও উত্তর সিটি কর্পোরেশনের মেয়রকে যুগ্ম আহ্বায়ক করা হয়।

কমিটির অন্য সদস্যরা হলেন- বিআরটিএর চেয়ারম্যান, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট কর্পোরেশনের চেয়ারম্যান, রাজউক চেয়ারম্যান, ডিএমপি কমিশনার, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এসএম সালেহ উদ্দিন, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি ও ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×