কমলাপুর রেল স্টেশনে ফ্রি স্বাস্থ্যসেবা

  যুগান্তর রিপোর্ট ২০ এপ্রিল ২০১৯, ২২:৫৪ | অনলাইন সংস্করণ

কমলাপুর রেল স্টেশনে ফ্রি স্বাস্থ্যসেবা।
কমলাপুর রেল স্টেশনে ফ্রি স্বাস্থ্যসেবা।

জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহ-২০১৯ উপলক্ষে রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশনে দিনব্যাপী ‘ ফ্রি হেলথ্ ক্যাম্প’ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সকাল থেকে শুরু হওয়া এ ক্যাম্পে শত শত ট্রেন যাত্রী এবং সাধারণ মানুষ ডাক্তার দেখানোর সুযোগ পায়। ১৫ জন চিকিৎসক, প্রায় ২০ জন নার্সসহ স্বাস্থ্য অধিদফতর, স্বাস্থ্য সেবা বিভাগের সংশ্লিষ্টরা এ ক্যাম্পে উপস্থিত ছিলেন।

জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের অধ্যাপক ডা. তৌফিকুর রহমান ফারুক যুগান্তরকে জানান, ফ্রি এ ক্যাম্পটি শনিবার সকাল সাড়ে ৮টা থেকে কমলাপুর রেলওয়ে স্টেশনে তারা শুরু করেন। উচ্চ রক্তচাপ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ বিষয়ক স্বাস্থ্য সচেতনতামূলক সেবা ও পরামর্শ দেয়া হয় এ ক্যাম্প থেকে।

তিনি বলেন, শত শত ট্রেন যাত্রী এবং সাধারণ মানুষ ডাক্তার দেখিয়েছেন। ১৫ জন বিশেষজ্ঞ ডাক্তার দায়িত্ব পালন করেছেন। রোগ অনুযায়ী সবাইকে পরামর্শ ও বিশেষ পেপারে প্রেসক্রিপশনে ওষুধ লিখে দেয়া হয়েছে।

এ পেসক্রিপশন নিয়ে রেলওয়ে হাসপাতালসহ যে কোনো সরকারি হাসপাতালে গেলে ফ্রি ওষুধ দেবেন বলেও তিনি জানান।

অধ্যাপক ডা. ফারুক জানান, উচ্চ রক্তচাপ নীরব ঘাতক। উচ্চ রক্তচাপ দীর্ঘদিন কোন রক্ষণ ছাড়াই নীরবে বিভিন্ন অঙ্গের ক্ষতি করা শুরু করে। এর ফলে স্ট্রোক, হার্ট অ্যাটাক, কিডনি বিকলসহ অন্ধত্ব পযর্ন্ত হতে পারে।

এ ছাড়া জীবনযাপন পদ্ধতি ও খাদ্যের সাথেও এর সম্পর্ক রয়েছে। কায়িক পরিশ্রমের অভাব, মেদযুক্ত খাবার, ধূমপান ও মদ্যপান উচ্চ রক্তচাপের সাথে সম্পর্কযুক্ত। বয়স ও উচ্চতার আলোকে শরীরের ওজন স্বাভাবিক রাখারও পরামর্শ দেন তিনি।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব মসিউর রহমান যুগান্তরকে জানান, তিনি নিজে উপস্থিত থেকে শনিবার সকাল থেকেই সাধারন মানুষদের ফ্রি চিকিৎসা ক্যাম্পটি পরিচালনা করে আসছেন। এ উদ্যোগ চলমান থাকবে জানিয়ে তিনি বলেন, শহরের বিভিন্ন স্থানে এমন ক্যাম্প পরিচালনা করবেন তারা। ব্যাপক সারা পাচ্ছি আমরা। একই সঙ্গে স্বাস্থ্য সচেতনতায় সাধারণ মানুষদের মধ্যে লিফলেট প্রচার করছি।

কমলাপুর রেলওয়ে স্টেশন ম্যানেজার মো. জুয়েল যুগান্তরকে জানান, সরকারের এমন উদ্যোগ সত্যিই প্রসংশনীয়। ডাক্তার, নার্সদের সংখ্যা বেশি হওয়ায় সাধারণ ট্রেন যাত্রীরা খুব অল্প সময়ের মধ্যে ফ্রিতে চিকিৎসা সেবা নিয়েছেন। খুব আন্তরিকতার সঙ্গে তারা সাধারণ মানুষদের দেখেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×