রাজধানীতে অবৈধ রিকশা-অটোরিকশা বন্ধের সিদ্ধান্ত

  যুগান্তর রিপোর্ট ১৯ জুন ২০১৯, ১৭:২৫:৪৪ | অনলাইন সংস্করণ

ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষের সভা। ছবি: সংগৃহীত

আগামী দুই মাসের মধ্যে ঢাকা মহানগরীতে চলাচলরত ছোট ছোট অবৈধ যানবাহন (রিকশা, ব্যাটারিচালিত অটোরিকশা, সিএনজিচালিত অটোরিকশা) চিহ্নিত করে তা চলাচলে নিষেধাজ্ঞা প্রদান করা হবে।

বুধবার নগর ভবন দক্ষিণের সভাকক্ষে ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) বোর্ড সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এ সিদ্ধান্ত বাস্তবায়নে একটি কমিটি গঠন করা হয়েছে।

এই কমিটি রিকশা, অটোরিকশা ও পার্শ্ববর্তী জেলা থেকে ঢাকায় প্রবেশকারী অবৈধ যানবাহন নিয়ন্ত্রণে কাজ করবে। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন এই কমিটির প্রধান সমন্বয়কের দায়িত্ব পালন করবেন।

সভা শেষে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের এই সিদ্ধান্তের কথা জানান।

তিনি বলেন, ঢাকার বাইরে থেকে অবৈধ যানবাহন মহানগরীতে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। এছাড়াও আগামী দুই মাসের মধ্যে ঢাকা মহানগরীতে চলাচলরত ছোট ছোট অবৈধ যানবাহন চিহ্নিত করে তা চলাচলে নিষেধাজ্ঞা প্রদান করা হবে।

এ ছাড়া সভায় রাজধানীতে ট্রাফিক সিস্টেম কার্যকর অটোমেশন সুবিধা চালুর সিদ্ধান্ত নেয়া হয় এবং এ বিষয়ে ঢাকা মহানগর পুলিশকে নির্দেশনা দেয়া হয়েছে বলেও জানান সেতুমন্ত্রী।

ওবায়দুল কাদের বলেন, ঢাকা মহানগরীতে চলাচলরত অবৈধ যানবাহন আগামী দুই মাসের মধ্যে চিহ্নিত করে তা চলাচলে নিষেধাজ্ঞা প্রদান করবে এই কমিটি।

বৈঠকে ফুটপাত পথচারীদের ফিরিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, নগরীর সব ফুটপাত নগরবাসীকে ফিরিয়ে দেয়ার জন্য হকারদের উচ্ছেদ করা হবে।

ওবায়দুল কাদের বলেন, এখন থেকে দুই মাস পরপর যানবাহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) বোর্ড সভা হবে। সভায় সিদ্ধান্ত হবে কিন্তু বাস্তবায়ন হবে না এটা হতে পারে না। নগরবাসীকে যানজট থেকে মুক্ত করতে যা যা করণীয় তা করা হবে।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত