বিশ্ব হার্ট দিবস পালিত

  যুগান্তর রিপোর্ট ২৯ সেপ্টেম্বর ২০১৯, ২১:১৯ | অনলাইন সংস্করণ

বিশ্ব হার্ট দিবস পালিত।
বিশ্ব হার্ট দিবস পালিত। ছবি সংগৃহীত

ডা.টি রহমান কার্ডিয়াক কেয়ার ফাউন্ডেশনের উদ্যোগে বিশ্ব হার্ট দিবস-২০১৯ পালিত হয়েছে।

রোববার সকালে মেডিনোভা মালিবাগ শাখার সহযোগিতায় দিবসটি পালন উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। হৃদরোগ প্রতিরোধের জন্য সাধারণ জনগণের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে রাজধানীর মালিবাগ মোড় থেকে শুরু হয়ে শান্তিনগর এলাকা পর্যন্ত র‌্যালি অনুষ্ঠিত হয়।

ডা. টি রহমান কার্ডিয়াক কেয়ার ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা বিশিষ্ট চিকিৎসক অধ্যাপক ডা.মো. তৌফিকুর রহমান ফারুকের নেতৃত্বে ডাক্তার, নার্স, ফার্মাসিউটিক্যাল,বিভিন্ন হাসপাতালে কর্মরত চিকিৎসক, রোগী ও রোগীদের স্বজনরা র‌্যালীতে উপস্থিত ছিলেন। র‌্যালী চলাকালীন হৃদরোগ প্রতিরোধ বিষয়ক বিভিন্ন লিফলেট বিতরণসহ স্লোগান দেয়া হয়।

পরে এক সংক্ষিপ্ত সমাবেশে অধ্যাপক ডা. মো তৌফিকুর রহমান ফারুক বলেন, বিশ্বে মানুষের মৃত্যুর সবচেয়ে বড় কারণগুলোর একটি হার্ট অ্যাটাক। বলা হয় বিশ্বে এক-তৃতীয়াংশ মৃত্যুর জন্য দায়ী হার্ট অ্যাটাক বা হৃদরোগ।

বাংলাদেশেও হার্ট অ্যাটাক বা হৃদরোগ এখন খুব সাধারণ ঘটনা হয়ে দাঁড়িয়েছে। এ জন্য হার্ট অ্যাটাক বিষয়ে সচেতনতার বিকল্প নেই। হৃদরোগের অন্যতম কারণগুলো হল- পারিবারিক হৃদরোগ ইতিহাস, ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, অতিরিক্ত ধূমপান, অতিরিক্ত ওজন বা স্থূলতা এবং অলস জীবনযাত্রা, অতিরিক্ত লবণ গ্রহণ, অস্বাস্থ্যকর খাদ্যাভাস, অতিরিক্ত উৎকণ্ঠা, অতিরিক্ত মদ্যপান। শরীরের অন্যান্য অঙ্গপ্রতঙ্গের মতো হার্ট বা হৃদপিণ্ডেরও যত্ন নেয়া প্রয়োজন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×