ঢাকায় দশম আন্তর্জাতিক ডেন্টাল কংগ্রেস ও এক্সপো শুরু

  যুগান্তর রিপোর্ট ৩০ জানুয়ারি ২০২০, ১৮:৫৪ | অনলাইন সংস্করণ

আন্তর্জাতিক ডেন্টাল কংগ্রেস

বাংলাদেশ একাডেমি অব ডেন্টিস্ট্রি ইন্টারন্যাশনাল (বাডি)-এর উদ্যোগে রাজধানীতে শুরু হয়েছে দুদিনব্যাপী দশম আন্তর্জাতিক ডেন্টাল কংগ্রেস ও ডেন্টাল এক্সপো- ২০২০।

বৃহস্পতিবার সকালে রাজধানীর হোটেল ইন্টারকনটিনেন্টালে শুরু হওয়া দন্ত চিকিৎসকদের এই আন্তর্জাতিক সম্মেলন শেষ হবে শুক্রবার সন্ধ্যায়।

দুই দিনব্যাপী চলা এই সম্মেলনে দেশি-বিদেশী দুই হাজার ডেন্টাল চিকিৎসক অংশ নিচ্ছেন।

পাশাপাশি ডেন্টাল এক্সপোতে উৎপাদক, আমদানিকারক ও সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো আন্তর্জাতিক মানের বিভিন্ন ধরনের দন্ত চিকিৎসা সামগ্রী ও উপকরণ প্রদর্শন করবেন।

দশমবারের মত অনুষ্ঠিত হওয়া এই আন্তর্জাতিক সম্মেলনে গ্রাজুয়েট ডেন্টাল সার্জনদের অংশগ্রহণে দুইটি বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হচ্ছে। সেখানে দেশি-বিদেশী দন্ত বিশেষজ্ঞরা নিজেদের অর্জিত চিকিৎসা জ্ঞান, ক্লিনিক্যাল দন্ত চিকিৎসা ও অভিজ্ঞতা শেয়ার করছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ একাডেমি অব ডেন্টিস্ট্রি ইন্টারন্যাশনাল (বাডি) সভাপতি অধ্যাপক ডা. মতিউর রহমান মোল্লা বলেন, এবারের সম্মেলনে দন্ত সার্জন, চিকিৎসক, শিক্ষক, গবেষক, বৈজ্ঞানিদের অভিজ্ঞতা বিনিময়ের জন্য এ কংগ্রেসের আয়োজন করা হয়েছে।

সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. চৌধুরী মঈন জান বলেন, এ আয়োজনের উদ্দেশ্য হলো দেশী-বিদেশী চিকিৎসকদের পারস্পরিক অভিজ্ঞতার শেয়ার করার মাধ্যমে দেশে আরো উন্নতমানের ডেন্টাল চিকিৎসা সেবা নিশ্চিত করা। ডেন্টাল চিকিৎসকদের একাডেমিক মানোন্নয়ন করা।

তিনি আরো বলেন, বিশেষ করে রোগ হওয়ার পূর্বেই প্রতিরোধমূলক ব্যাবস্থা গ্রহণের ব্যাপারে জনসচেতনতা তৈরির লক্ষ্যে আমরা কাজ করছি। আমারদের উদ্দেশ্য প্রান্তিক পর্যায়ে ডেন্টাল সেবা পৌঁছে দেয়া। এলক্ষ্যে আমরা সরকারের সাথে কাজ করে যাচ্ছি।

বাংলাদেশ একাডেমি অব ডেন্টিস্ট্রি ইন্টারন্যাশনালের (বাডির) জনসংযোগ সেক্রেটারি ডা. সাখাওয়াত হোসেন ছোটন বলেন, এই সম্মেলনের উদ্দেশ্য ডেন্টাল থেকে পাস করা ডাক্তারদের মানোন্নয়ন করা। নবীন-প্রবীন ও বিদেশী চিকিৎসকদের পরস্পরের মাঝে জ্ঞান ও প্রযুক্তির সমন্বয় সাধন করা। এখানে চিকিৎসকদের জন্যে হাতে কলমে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

হাতুরে ডাক্তারদের বিরুদ্ধে এ সংগঠনটি কাজ করছে জানিয়ে তিনি বলেন, প্রতিষ্ঠার পর থেকে ১০ বছরে এই সংগঠন অসংখ্য চিকিৎসকদের প্রশিক্ষণ দিয়েছেন, বিভিন্ন সময় চিকিৎসকদের বিপদে তাদের সাহায্যে এগিয়ে এসেছে। ডেন্টাল চিকিৎসকদের জন্যে কাজ করার পাশাপাশি, এই সংগঠন নানাবিধ সামাজিক কাজে অংশগ্রহণ করছে। বন্যা দুর্গত এলাকায় ত্রাণ কার্যক্রম করা এবং দরিদ্র জনগোষ্ঠীর জন্য বিনামূল্যে স্বাস্থ্য ক্যাম্প পরিচালনা করে থাকে।

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫৬ ২৬
বিশ্ব ৯,৩৬,২০৪ ১,৯৪,৫৭৮ ৪৭,২৪৯
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×