লোক নাট্যদলের(বনানী) ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

  যুগান্তর রিপোর্ট ১০ জুলাই ২০২০, ০২:৩৫:৫২ | অনলাইন সংস্করণ

'মহামারীকে পরাভূত করে আবার জাগবে মঞ্চ' এ প্রত্যয় ব্যক্ত করে দেশের অন্যতম প্রধান নাট্য সংগঠন লোক নাট্যদলের(বনানী) ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে।


এ উপলক্ষে দলটি ৬ জুলাই প্রায় আড়াই ঘণ্টার অনলাইন অনুষ্ঠান আয়োজন করে।দলের সিনিয়র সদস্য মুজাহিদুল হক লেনিনের উপস্থাপনায় এ আয়োজনে দেশের বিশিষ্ট নাট্যজনদের অংশগ্রহণে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।


আমন্ত্রিত অতিথি হিসেবে অনুষ্ঠানে অংশ নেন নাট্যজন আইটিআইর সাম্মানিক সভাপতি রামেন্দু মজুমদার, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, আইটিআই বাংলাদেশ কেন্দ্রের সাধারণ সম্পাদক নাট্যজন দেবপ্রসাদ দেবনাথ ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতি মণ্ডলির সদস্য নাট্যকার নির্দেশক ও অভিনেতা অনন্ত হিরা।


চলমান বিরূপ পরিস্থিতিতে দেশের জনগণের দুঃখ-কষ্ট লাঘবের আহ্বান জানিয়ে দলের সিনিয়র সদস্য নূর তাজমিন নীরের রবীন্দ্র সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান শুরু করার পর লোক নাট্যদলের সাংগঠনিক সম্পাদক আবদুল্লাহ আল হারুন স্বাগত বক্তব্যে দল সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেন।


অনুষ্ঠানে সভাপতিত্ব করেন লোক নাট্যদলের(বনানী) সভাপতি অভিজিৎ চৌধূরী। এ আয়োজনে দেশে ও দেশের বাইরে বসবাসকারী লোক নাট্যদলের সদস্যরাও যুক্ত হন।

অনুষ্ঠানে নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার দেশের সাংস্কৃতিক অঙ্গণে চলমান স্থবিরতায় নাট্যদলগুলির নাট্যকর্মীদের হতাশা কাটিয়ে ভবিষ্যতে ভালো নাটক মঞ্চায়ণে নিজেদের প্রস্তুত করার আহ্বান জানান।


সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ বাংলাদেশে মঞ্চ নাটককে ৩৯ বছর ধরে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য লোক নাট্যদলকে ধন্যবাদ জানান।


আলোচনা পর্বে বক্তব্যের মাঝে দলের ২৮টি প্রযোজনা থেকে কয়েকটি নাটকের ভিডিও ক্লিপ দেখানো হয়। আলোচনার শেষ পর্যায়ে লোক নাট্যদলের সভাপতি অভিজিৎ চৌধূরী দেশের সংগীত অঙ্গণের সবার প্রিয় শিল্পী এন্ড্রু কিশোরের আকস্মিক প্রয়াণে দলের পক্ষ থেকে শোক প্রকাশ করে তার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।


বিশিষ্ট নাট্যজন মামুনুর রশিদ, নাট্যজন ম হামিদ ও পথনাটক পরিষদের সাধারণ সম্পাদক আহমেদ গিয়াস লোক নাট্যদলকে শুভেচ্ছা জানান।

সাংস্কৃতিক অনুষ্ঠানের প্রথমেই পর্তুগালের লিসবন থেকে দলের সিনিয়র সদস্য মোস্তফা আনোয়ার স্বপন সারা বিশ্বে শান্তির আহ্বান জানিয়ে তার রচিত শান্তির গান পরিবেশন করেন।


অনুষ্ঠানে পাঠাভিনয়ে অংশ নেন দলের সর্বশেষ প্রযোজনা ‘ঠিকানা’ নাটক থেকে ড. প্রণবানন্দ চক্রবর্ত্তী ও হাফিজুর রহমান।


দলের অন্যতম জনপ্রিয় প্রযোজনা দেশের সর্বাধিক মঞ্চায়িত নাটক কঞ্জুস থেকে অংশ নেন আবদুল্লাহ আল হারুন ও সামসাদ বেগম।


সংগীত পর্বে লোক নাট্যদলের সংগীত বিভাগের সদস্য বিশিষ্ট শিল্পী প্রদীপ সরকার ৩টি গান ও সামসাদ বেগম ১টি গান পরিবেশন করেন ।


মুজাহিদুল হক লেনিন প্রয়াত এন্ড্রু কিশোরকে স্মরণ করে ‘হায়রে মানুষ রঙ্গিন ফানুস’ গানটি গেয়ে শুনান।


পরিশেষে দলের সভাপতি অভিজিৎ চৌধুরী দেশের গান ‘আমি বাংলার গান গাই’ পরিবেশনের মাধ্যমে দেশমাতৃকার প্রতি শ্রদ্ধা জানিয়ে সবাইকে কৃতজ্ঞতা জানিয়ে অনুষ্ঠান শেষ করেন।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত