জিসানের পরিবারকে এক কোটি টাকা ক্ষতিপূরণে হাইকোর্টের রুল

  যুগান্তর রিপোর্ট ২২ মে ২০১৮, ২১:৪২ | অনলাইন সংস্করণ

শিশু জিসান
উদ্ধার তৎপরতায় ফায়ার সার্ভিস কর্মীরা। ইনসেটে শিশু জিসান।

আদাবরের খালে পড়ে নিহত শিশু জিসানের পরিবারকে কেন এক কোটি টাকা ক্ষতিপূরণ প্রদানের নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে ঢাকা শহরে যতগুলো খাল, ডোবা, নালা ও জলাধার আছে সেগুলোকে নিরাপদ বেষ্টনীভুক্ত করতে কি পদক্ষেপ নেয়া হয়েছে, তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

আগামী চার সপ্তাহের মধ্যে স্থানীয় সরকার সচিব, রাজউক চেয়ারম্যান, ঢাকার জেলা প্রশাসক, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী, ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক, ডিএমপি কমিশনার ও আদাবর থানার ওসিকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে মঙ্গলবার বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ জানতে চেয়েছেন হাইকোর্ট।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আব্দুল হালিম।

পরে তিনি বলেন, ‘রাজউক চেয়ারম্যান, ঢাকার জেলা প্রশাসক, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী ও ওয়াসার ব্যবস্থাপনা পরিচালককে তিন মাসের মধ্যে জলাধারগুলো বেষ্টনীভুক্ত করতে কি পদক্ষেপ নেয়া হয়েছে সে বিষয়ে প্রতিবেদন আকারে জানাতে বলা হয়েছে।’

গত ৯ মার্চ সন্ধ্যায় রাজধানীর আদাবর এলাকায় নবোদয় হাউজিংয়ের একটি খালে পড়ে নিখোঁজ হয় ৬ বছর বয়সী শিশু জিসান। প্রায় চার ঘণ্টা নিখোঁজ থাকার পর ফায়ার সার্ভিস কর্মীরা পাশের কালভার্ট থেকে তার মৃতদেহ উদ্ধার করেন। শিশুটির বাবার নাম আবুল হাসেম। তিনি ওই খালের পাশেই একটি টিনশেড বাড়িতে পরিবার নিয়ে ভাড়া থাকেন।

আবুল হাসেম জানান, বাড়ি ফিরে দেখেন তার ছেলেকে প্রায় সাড়ে ৩ ঘণ্টা ধরে খুঁজে পাওয়া যাচ্ছে না। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়ন্ত্রণকক্ষের অপারেটর ফরিদ উদ্দিন জানান, খেলতে গিয়ে শিশুটি ময়লাযুক্ত খালে পড়ে যায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×