স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে মহাপরিকল্পনা
jugantor
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে মহাপরিকল্পনা

  যুগান্তর ডেস্ক  

০৯ আগস্ট ২০২২, ০১:৪৪:২৪  |  অনলাইন সংস্করণ

আইসিটি বিষয়ক উপদেষ্টা জনাব সজীব ওয়াজেদ এর নেতৃত্ব ও পরামর্শে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলকের নির্দেশনায় স্মার্ট আইসিটি ডিভিশন এর ভিশন-২০৪১ মহাপরিকল্পনা ও রোডম্যাপ প্রণয়ণের লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এর নেতৃত্বে, ডিজিটাল সার্ভিস এক্সিলারেট্‌র, এটুআই এর তত্ত্বাবধায়নে এবং স্টার্ট আপ বাংলাদেশ এর সহযোগিতায় উক্ত বিভাগের অধীনস্থ ৮টি দপ্তর/সংস্থার প্রধানের নেতৃত্বে ও অংশগ্রহণে লেমন গার্ডেন রিসোর্ট, শ্রীমঙ্গল এ ৬ দিন ব্যাপি অনুষ্ঠিত হয়েছে ’ভিশন-২০৪১: স্মার্ট আইসিটি ডিভিশন’ মহাপরিকল্পনা বিষয়ক ডিজাইন ও পরিকল্পনা ল্যাব।

সেই ভিশন কে সামনে রেখে স্মার্ট বাংলাদেশ-২০৪১ বিনির্মাণের লক্ষ্যে আইসিটি ডিভিশন-২০৪১ এর ভিশন স্মার্ট আইসিটি ডিভিশন নির্মাণে ৪টি (স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট সোসাইটি এবং স্মার্ট গভর্নমেন্ট) স্তম্ভের আলোকে আইসিটি ডিভিশন এর যে ভিশন তা প্রতিষ্ঠা করার লক্ষ্যে তার অধীনস্থ প্রত্যেকটি দপ্তর/সংস্থা তাদের স্ব স্ব মিশন নির্ধারণ পূর্বক শেয়ারড ভিশন এনালাইসিস ও ডিজাইন করেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন.এম জিয়াউল আলম পিএএ- এর সভাপতিত্বে ও নেতৃত্বে অনুষ্ঠিত ডিজাইন ও পরিকল্পনা ল্যাবে বিভাগের অধীনস্থ দপ্তর/সংস্থাসমূহের প্রধান ও সংশ্লিষ্ট বিষয়ে বিশেষজ্ঞসহ মোট ৭৩ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।

২২ জুলাই অনুষ্ঠিত এই ডিজাইন ও পরিকল্পনা ল্যাবের সমাপনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক।

৬ দিন ব্যাপী ডিজাইন ও পরিকল্পনা ল্যাব পরিচালনা করেন ফরহাদ জাহিদ শেখ, চিফ ই-গভর্ন্যান্স স্ট্র্যাটিজিস্ট, এটুআই, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। সমাপনী পর্বে সবগুলো দপ্তর/সংস্থার প্রস্তুতকৃত মাস্টারপ্ল্যান ও রোডম্যাপে বিশ্লেষণের সারসংক্ষেপ পাওয়ার পয়েন্ট-এর মাধ্যমে উপস্থাপন করেন। কর্মশালায় উপস্থাপিত মাস্টারপ্ল্যান ও রোডম্যাপসমূহ হতে প্রথম, দ্বিতীয়, তৃতীয় স্থান অর্জনকারী যথাক্রমে ইলেক্ট্রনিক স্বাক্ষর সার্টিফিকেট প্রদানকারী কর্তৃপক্ষের নিয়ন্ত্রকের কার্যালয় (সিসিএ), এসপায়ার টু ইনোভেট (এটুআই), বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটি এই তিনটি দপ্তরকে প্রতিমন্ত্রী পুরস্কৃত করেন।

উক্ত অনুষ্ঠানটিতে স্মার্ট বাংলাদেশ ভিশন ২০৪১ বিনির্মাণে মাস্টারপ্ল্যান ও রোডম্যাপ পরিকল্পনা প্রণয়নে নেতৃত্ব প্রদান করেন রণজিৎ কুমার, নির্বাহী পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, বিকর্ণ কুমার ঘোষ, ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটি, মো. খায়রুল আমিন মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) ডিজিটাল সিকিউরিটি এজেন্সি, মো. মোস্তফা কামাল মহাপরিচালক (অতিরিক্ত সচিব) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, আবু সাঈদ চৌধুরী নিয়ন্ত্রক (যুগ্ম সচিব) ইলেক্ট্রনিক স্বাক্ষর সার্টিফিকেট প্রদানকারী কর্তৃপক্ষের নিয়ন্ত্রকের কার্যালয়, এ.কে.এম. লতিফুল কবির কোম্পানি সেক্রেটারি, অতিরিক্ত দায়িত্ব বাংলাদেশ ডাটা সেন্টার কোম্পানি লিমিটেড, আনীর চৌধুরি পলিসি এডভাইজার, এসপায়ার টু ইনোভেট (এটুআই) এবং সামি আহমেদ ব্যবস্থাপনা পরিচালক স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড।

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে মহাপরিকল্পনা

 যুগান্তর ডেস্ক 
০৯ আগস্ট ২০২২, ০১:৪৪ এএম  |  অনলাইন সংস্করণ

আইসিটি বিষয়ক উপদেষ্টা জনাব সজীব ওয়াজেদ এর নেতৃত্ব ও পরামর্শে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলকের নির্দেশনায় স্মার্ট আইসিটি ডিভিশন এর ভিশন-২০৪১ মহাপরিকল্পনা ও রোডম্যাপ প্রণয়ণের লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এর নেতৃত্বে, ডিজিটাল সার্ভিস  এক্সিলারেট্‌র, এটুআই এর তত্ত্বাবধায়নে এবং স্টার্ট আপ বাংলাদেশ এর সহযোগিতায় উক্ত বিভাগের অধীনস্থ  ৮টি দপ্তর/সংস্থার প্রধানের নেতৃত্বে ও অংশগ্রহণে লেমন গার্ডেন রিসোর্ট, শ্রীমঙ্গল এ ৬ দিন ব্যাপি অনুষ্ঠিত হয়েছে ’ভিশন-২০৪১: স্মার্ট আইসিটি ডিভিশন’ মহাপরিকল্পনা বিষয়ক ডিজাইন ও পরিকল্পনা ল্যাব।    

সেই ভিশন কে সামনে রেখে স্মার্ট বাংলাদেশ-২০৪১ বিনির্মাণের লক্ষ্যে  আইসিটি ডিভিশন-২০৪১ এর ভিশন স্মার্ট আইসিটি ডিভিশন নির্মাণে ৪টি (স্মার্ট সিটিজেন,  স্মার্ট ইকোনমি, স্মার্ট সোসাইটি এবং স্মার্ট গভর্নমেন্ট) স্তম্ভের আলোকে আইসিটি ডিভিশন এর যে ভিশন তা প্রতিষ্ঠা করার লক্ষ্যে তার অধীনস্থ প্রত্যেকটি দপ্তর/সংস্থা তাদের স্ব স্ব মিশন নির্ধারণ পূর্বক শেয়ারড ভিশন এনালাইসিস ও ডিজাইন করেন। 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন.এম জিয়াউল আলম পিএএ- এর সভাপতিত্বে ও নেতৃত্বে অনুষ্ঠিত ডিজাইন ও পরিকল্পনা ল্যাবে বিভাগের অধীনস্থ দপ্তর/সংস্থাসমূহের প্রধান ও সংশ্লিষ্ট বিষয়ে বিশেষজ্ঞসহ মোট ৭৩ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন। 

২২ জুলাই অনুষ্ঠিত এই ডিজাইন ও পরিকল্পনা ল্যাবের সমাপনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক। 

৬ দিন ব্যাপী ডিজাইন ও পরিকল্পনা ল্যাব পরিচালনা করেন ফরহাদ জাহিদ শেখ, চিফ ই-গভর্ন্যান্স স্ট্র্যাটিজিস্ট, এটুআই, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। সমাপনী পর্বে সবগুলো দপ্তর/সংস্থার প্রস্তুতকৃত মাস্টারপ্ল্যান ও রোডম্যাপে বিশ্লেষণের  সারসংক্ষেপ  পাওয়ার পয়েন্ট-এর মাধ্যমে উপস্থাপন করেন। কর্মশালায় উপস্থাপিত মাস্টারপ্ল্যান ও রোডম্যাপসমূহ হতে প্রথম, দ্বিতীয়, তৃতীয় স্থান অর্জনকারী যথাক্রমে ইলেক্ট্রনিক স্বাক্ষর সার্টিফিকেট প্রদানকারী কর্তৃপক্ষের নিয়ন্ত্রকের কার্যালয় (সিসিএ), এসপায়ার টু ইনোভেট (এটুআই), বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটি এই তিনটি দপ্তরকে প্রতিমন্ত্রী পুরস্কৃত করেন। 

উক্ত অনুষ্ঠানটিতে স্মার্ট বাংলাদেশ ভিশন ২০৪১ বিনির্মাণে মাস্টারপ্ল্যান ও রোডম্যাপ পরিকল্পনা প্রণয়নে নেতৃত্ব প্রদান করেন রণজিৎ কুমার, নির্বাহী পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল,  বিকর্ণ কুমার ঘোষ, ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটি, মো. খায়রুল আমিন মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) ডিজিটাল সিকিউরিটি এজেন্সি, মো. মোস্তফা কামাল মহাপরিচালক (অতিরিক্ত সচিব) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, আবু সাঈদ চৌধুরী নিয়ন্ত্রক (যুগ্ম সচিব) ইলেক্ট্রনিক স্বাক্ষর সার্টিফিকেট প্রদানকারী কর্তৃপক্ষের নিয়ন্ত্রকের কার্যালয়, এ.কে.এম. লতিফুল কবির কোম্পানি সেক্রেটারি, অতিরিক্ত দায়িত্ব বাংলাদেশ ডাটা সেন্টার কোম্পানি লিমিটেড, আনীর চৌধুরি পলিসি এডভাইজার, এসপায়ার টু ইনোভেট (এটুআই) এবং সামি আহমেদ ব্যবস্থাপনা পরিচালক স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন