বিশ্ব হেড-নেক-ক্যান্সার দিবস

তামাকজাত পণ্য পরিহার করে ক্যান্সার থেকে বাঁচুন

  যুগান্তর রিপোর্ট ২৮ জুলাই ২০১৮, ১৯:৪৩ | অনলাইন সংস্করণ

বিশ্ব হেড-নেক-ক্যান্সার দিবস

শুধুমাত্র তামাক জাতীয় দ্রব্য পরিহারের মাধ্যমে হেড-নেক-ক্যান্সারের হার অনেকটাই কমিয়ে আনা সম্ভব। মোট ক্যান্সারের মধ্যে ৩০ থেকে ৩৫ ভাগ হলো হেড নেক ক্যান্সারের রোগী। এসকল ক্যান্সার প্রতিরোধযোগ্য ও প্রাথমিক পর্যায়ে চিকিৎসা করা হলে পূর্ণ নিরাময় সম্ভব।

বিশ্ব হেড-নেক-ক্যান্সার দিবস ২০১৮ উপলক্ষে আয়োজিত র‌্যালি পূর্ব সমাবেশে এসব কথা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অটোল্যারিংগোলজি হেড অ্যান্ড নেক সার্জারি বিভাগের চেয়ারম্যান ও বাংলাদেশ সোসাইটি অব হেড নেক সার্জন্সের সভাপতি অধ্যাপক ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী।

শনিবার সকাল সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয়ের বটতলা থেকে এ বর্ণাঢ্য র‌্যালি বের হয়।

র‌্যালি শুরুর পূর্বে অধ্যাপক বেলায়েত বলেন, হেড নেক ক্যন্সারের মধ্যে স্বরযন্ত্রের ক্যান্সার, মুখ গহব্বর ও খাদ্যনালীর উপরিভাগের ক্যান্সার, থাইরয়েডের ক্যান্সার, নাক ও সাইনাসজনিত ক্যান্সার রয়েছে। এছাড়াও আরো কয়েকটি জটিল ক্যান্সার রয়েছে। এ সব ক্যান্সার প্রতিরোধে ধূমপান পরিহার, পান, সুপারি, তামাক ও জর্দা বর্জন, খাদ্য অভ্যাস পরিবর্তন বিশেষ করে এ্যালকোহল জাতীয় খাবার পরিহার করতে হবে। খাবারে কম মসলা খেতে হবে। এসব ক্যান্সার রোগ চিকিৎসায় বিশ্ববিদ্যালয়ের সি ব্লকের ৭ম তলায় হেড নেক সার্জারি ডিভিশন নামে একটি স্বতন্ত্র বিভাগ রয়েছে।

র‌্যালিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্বপ্রাপ্ত উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, প্রাক্তন অধ্যাপক ডা. নুরুল, বাংলাদেশ সোসাইটি অফ হেড নেক সার্জন্স-এর সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. আবু ইউসুফ ফকির প্রমুখ অংশগ্রহণ করেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×