‘উই ওয়ান্ট জাস্টিস’ স্লোগানে মুখরিত মতিঝিল

প্রকাশ : ০১ আগস্ট ২০১৮, ১৫:০৭ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক   

মতিঝিলে শিক্ষার্থীদের সড়ক অবরোধ, ছবি: যুগান্তর

বিমানবন্দর সড়কে জাবালে নূর বাসের ধাক্কায় দুই সহপাঠী নিহতের ঘটনায় ‘উই ওয়ান্ট জাস্টিস’ স্লোগানে চতুর্থ দিনের মতো মতিঝিলে আন্দোলন করছেন দেশের বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা।

বুধবার সকাল থেকে মতিঝিলে জড়ো হন কয়েক হাজার শিক্ষার্থী। সড়কে জড়ো হয়ে ‘উই ওয়ান্ট জাস্টিস’ স্লোগান দিচ্ছেন শিক্ষার্থীরা। তারা বলছেন- দাবি আদায় না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাবেন না।

মতিঝিল শাপলা চত্বরে নটর ডেম কলেজ, মতিঝিল মডেল ও আইডিয়াল স্কুলের শিক্ষার্থীরা রাস্তায় ব্যারিকেড দিয়ে অবরোধ করছেন।
অবরোধ থেকে নৌমন্ত্রী শাজাহান খানের পদত্যাগ, নিরাপদ সড়ক চাই ও ঘাতক জাবালে নূরের চালকদের দ্রুতবিচার এবং ফাঁসির দাবি ছাড়াও বেশ কয়েকটি দাবি করা হয়েছে।

দাবিগুলো হল- নৌপরিবহনমন্ত্রী সব সংসদীয় কমিটি, মালিক-শ্রমিক ফেডারেশন ও মন্ত্রিত্ব থেকে পদত্যাগ, ক্ষতিগ্রস্ত সব পরিবারের ন্যায্য দাবি পূরণ, পেশাদার লাইসেন্স প্রদানে স্বচ্ছতা, সড়ক দুর্ঘটনায় সর্বোচ্চ শাস্তি ফাঁসি, বিগত দিনের সব দোষীকে সর্বোচ্চ শাস্তি নিশ্চিতকরণ, শিক্ষাপ্রতিষ্ঠানসংলগ্ন এলাকায় ওভারব্রিজ, সব প্রকার দলীয় আচরণ ত্যাগ করে সুষ্ঠু বিচার নিশ্চিত করা, পরিবহন খাতে সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিতকরণে সর্বোচ্চ আইন প্রণয়ন, ক্ষতিগ্রস্তদের বাস্তবসম্মত ক্ষতিপূরণ, গাড়ির ফিটনেস ও শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর করা।

অন্যদিকে সকাল ৯টা থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের যাত্রাবাড়ী, শনিরআখড়া ও রায়েরবাগে সড়ক অবরোধ করছেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। ফলে গুরুত্বপূর্ণ এ মহাসড়কে সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে।