ভিকারুননিসার ৩ শতাধিক শিক্ষার্থীর পরীক্ষার খাতায় ‘we want justice’ স্লোগান (ভিডিও)

প্রকাশ : ০৯ আগস্ট ২০১৮, ২০:২৫ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

ভিকারুননিসার ৩ শতাধিক শিক্ষার্থীর পরীক্ষার খাতায় ‘we want justice’ স্লোগান। ছবি- ভিডিও থেকে নেয়া

পরীক্ষার খাতায় ‘we want justice’ স্লোগান লিখে প্রতিবাদ জানিয়েছে রাজধানীর ভিকারুননিসা নূন কলেজের দশম শ্রেণির ৩৫০ শিক্ষার্থী। পরে হল থেকে বের হয়ে তারা কলেজ প্রাঙ্গণে সম্মেলিত কণ্ঠে জাতীয় সঙ্গীত গেয়ে স্কুল ত্যাগ করে।

মঙ্গলবার প্রতিষ্ঠানটির দশম শ্রেণির মূল মর্নিংয়ের শিক্ষার্থীরা এ ঘটনা ঘটিয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, গত সোমবার ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ‘সড়ক দুর্ঘটনা- আমাদের করণীয়’ শীর্ষক এক মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। ওই অনুষ্ঠানে মেয়রের আমন্ত্রণে রাজধানীর স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান ভিকারুননিসাসহ দক্ষিণ সিটি কর্পোরেশনের ৪২১টি স্কুল-কলেজের শিক্ষার্থীরা অংশ নেয়।

কলেজটির একাদশ ও দ্বাদশ শ্রেণির কিছু শিক্ষার্থীকে নিয়ে যাওয়া হয়েছিল অনুষ্ঠানে। অভিযোগ, তাদের অনেকেই কলেজের চাপে পড়ে অনুষ্ঠানে যেতে বাধ্য হয়েছিল। আবার সেখানে গিয়েও কলেজের শিক্ষকের দায়িত্বহীনতার শিকার হয় তারা।

এর প্রতিবাদে মঙ্গলবার দশম শ্রেণির মূল মর্নিংয়ের শিক্ষার্থীরা পরীক্ষার খাতায় ‘we want justice’ স্লোগান লিখে আসে।

এ বিষয়ে ওই অনুষ্ঠানে যোগ দেয়া ভিকারুননিসা নূন কলেজের পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষিকা ফারহানা খানম তার ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন।

শিক্ষার্থীদের বিষয়ে তাদের দায়িত্বহীনতার কথা স্বীকার করে তিনি লিখেছেন, আমরা যাওয়ার সময় দুটি গাড়িতে করে শিক্ষার্থীদের নগরভবন নিয়ে গিয়েছিলাম। ফেরার সময় নয়জন শিক্ষার্থীকে গভর্নিং বডির সদস্যের কাছে রেখে বাকিদের নিয়ে ফিরে আসি।

এ ঘটনায় কলেজের একজন সাবেক শিক্ষার্থী শিক্ষিকা ফারহানা খানমকে ফোন করলে তিনি অকথ্য ভাষায় গালি দেন বলে অভিযোগ উঠেছে।

তবে শিক্ষিকা ফারহানা খানম ফোনালাপের বিষয়টি মিথ্যাচার বলে দাবি করেছেন।

এদিকে সামাজিক যোগাযোগমাধ্যমে সাবেক শিক্ষার্থীর সঙ্গে ফারহানা খানমের ফোনালাপের অডিও ক্লিপ ও প্রতিবাদ জানিয়ে শিক্ষার্থীদের জাতীয় সঙ্গীত গাওয়ার সময়ের ভিডিও ছড়িয়ে পড়েছে। এ নিয়ে অনেকেই ক্ষোভ প্রকাশ করেন।