ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে নারী গ্রেফতার

প্রকাশ : ১৭ আগস্ট ২০১৮, ১৪:৪৬ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

ফারিয়া মাহজাবিনের ফেসবুক থেকে নেয়া ছবি

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে উসকানিমূলক পোস্ট ও গুজব ছড়ানোর অভিযোগে এক নারীকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

গ্রেফতারকৃত ফারিয়া মাহজাবিন (২৮) ধানমণ্ডিতে ‘নওয়াব’ নামে একটি কফি শপ চালান।

বৃহস্পতিবার রাতে পশ্চিম ধানমণ্ডির হাজী আফসারউদ্দিন রোডের নিজ বাসা থেকে তাকে গ্রেফতার করা হয়।

তার স্বামীর নাম মোহাম্মদ রিয়াসাত। রাজধানীর নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটিতে পড়াশোনা করেছেন ফারিয়া।

র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব-২) জ্যেষ্ঠ সহকারী পরিচালক (মিডিয়া) রবিউল ইসলাম বলেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে র‌্যাব-২ এর একটি দল গতকাল রাত পৌনে ১১টার দিকে অভিযান চালিয়ে ধানমণ্ডির ওই বাসা থেকে ফারিয়া মাহজাবিনকে গ্রেফতার করে।

গ্রেফতার ফারিয়ার কাছ থেকে একটি মোবাইল ফোন সেট, এক পাতা করে ফেসবুক আইডি প্রোফাইলের প্রিন্ট কপি এবং অডিও ক্লিপের প্রিন্ট কপি জব্দ করা হয়েছে বলে জানান তিনি।

রবিউল আরও জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি বলেছেন, ছাত্র আন্দোলনকে ভিন্ন খাতে প্রবাহিত ও দীর্ঘায়িত করে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানোর উদ্দেশ্যে ফেসবুক আইডি মেসেঞ্জার থেকে বিভিন্ন রকম স্ট্যাটাস ও উসকানিমূলক মিথ্যা তথ্যসংবলিত অডিও ক্লিপ রেকর্ড করে পোস্ট করতেন।

তবে ফারিয়া কী ধরনের পোস্ট দিয়েছেন, নির্দিষ্ট করে জানাতে পারেননি র‍্যাবের এই কর্মকর্তা। তার ফেসবুক টাইমলাইনে এ ধরনের কোনো পোস্ট দেখা যায়নি—সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে রবিউল ইসলাম বলেন, ‘ডিলেটও হয়ে যেতে পারে।’

তিনি বলেন, শুক্রবার সকালে ফারিয়া মাহজাবিনকে আমরা হাজারীবাগ থানায় সোপর্দ করেছি। তার বিরুদ্ধে হাজারীবাগ থানায় আইসিটি অ্যাক্টে একটি মামলা দায়ের করা হয়েছে।

হাজারীবাগ থানার ওসি ইকরাম আলী মিয়া বলেন, র‌্যাব-২-এর কর্মকর্তারা ফারিহা মাহজাবিনকে আমাদের কাছে দিয়ে গেছেন একটু আগে। আমরা তাকে আজ আদালতে পাঠানোর চেষ্টা করব। তাকে জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ডে নেওয়ার আবেদন করা হবে।