খাদ্য প্রস্তুতকারক কর্মীদের প্রশিক্ষণ দিচ্ছে ডিএনসিসি

  যুগান্তর রিপোর্ট ১১ অক্টোবর ২০১৮, ১৮:০৫ | অনলাইন সংস্করণ

ডিএনসিসি
ডিএনসিসি। ফাইল ছবি

রাজধানীবাসীর নিরাপদ খাদ্য নিশ্চিত করতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) উদ্যোগে বিভিন্ন খাদ্য প্রস্তুতকরণ প্রতিষ্ঠানের কর্মীদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

বৃহস্পতিবার ডিএনসিসির ৩০ ও ৩৩ নম্বর ওয়ার্ডের বিভিন্ন খাদ্য প্রস্তুতকারক প্রতিষ্ঠানের কর্মীদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। ডিএনসিসি অঞ্চল-৫ এর তত্ত্বাবধানে এ প্রশিক্ষণ কর্মশালা পরিচালিত হচ্ছে। ডিএনসিসির অঞ্চল-৫ এর নিরাপদ খাদ্য পরিদর্শক আবদুল খালেদ মজুমদারের নেতৃত্বে দক্ষ প্রশিক্ষকরা এই কর্মশালা পরিচালনা করছেন।

বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত শ্যামলী রিং রোডের গ্রান্ড প্রিন্স থাই অ্যান্ড চাইনিজ রেস্টুরেন্টে ৩০ নম্বর ওয়ার্ডের বিভিন্ন খাদ্য উৎপাদন প্রতিষ্ঠানের কর্মীদের ট্রেনিং দেয়া হয়। একইদিন বিকাল সাড়ে ৩টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত বসিলা নতুন রোডের বার্ড ব্ল– রেস্টুরেন্টে ৩৩ নম্বর ওয়ার্ডের খাদ্য উৎপাদন প্রতিষ্ঠানের কর্মীদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

ডিএনসিসির নিরাপদ খাদ্য নিশ্চিতকরণ কর্মশালায় বেশ কয়েকটি বিষয়কে গুরুত্ব দিয়ে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। সেগুলোর মধ্যে রয়েছে, পরিষ্কার-পরিচ্ছন্নতা ও খাদ্য নিরাপদতার প্রাথমিক ধারণা, খাদ্যদূষণ, নিরাপদ উপায়ে খাদ্য নাড়াচড়া ও সংরক্ষণ, স্বাস্থ্যসম্মত উপায়ে খাদ্য প্রস্তত, রান্না ও পরিবেশন, ব্যক্তিগত পরিষ্কার-পরিচ্ছন্নতা, খাদ্য স্থাপনা, যন্ত্রপাতি এবং বাসনপত্রের পরিষ্কার-পরিচ্ছন্নতা ও জীবাণুনাশকরণ, কীটপ্রতঙ্গ ও পোকামাকড় প্রতিরোধ, হাত ধোয়া ও খাদ্যসরঞ্জমাদির পরিষ্কার করার পদ্ধতি সম্পর্কে প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

প্রসঙ্গত, গত ২ অক্টোবর ২৬ ও ২৭ নম্বর ওয়ার্ডের খাদ্য প্রস্তুতকারক প্রতিষ্ঠানের কর্মীদের প্রশিক্ষণ দেয়া হয়। পর্যায়ক্রমে ডিএনসিসির অঞ্চল-৫ এর অন্যান্য ওয়ার্ডেও একই ধরনের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হবে। নিরাপদ খাদ্য নিশ্চিত করতে আইন প্রয়োগের পাশাপাশি সংশ্লিষ্টদের দক্ষ করে তুলতে ডিএনসিসির এ উদ্যোগ। খাদ্য প্রস্তুতকরণ প্রতিষ্ঠান সংশ্লিষ্টরা এ উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×