পাখিপ্রেমী যে মানুষরা!

  ভেড়ামারা (কুষ্টিয়া) প্রতিনিধি ১২ অক্টোবর ২০১৮, ২২:০৫ | অনলাইন সংস্করণ

পাখিপ্রেমী যে মানুষরা!
ছবি: যুগান্তর

প্রভাতের আলো ফোটার সঙ্গে সঙ্গেই অসংখ্য পাখির কিচিরমিচির শব্দে মুখর হয়ে ওঠে ইসা হকের চায়ের দোকান। পেশায় একজন চা বিক্রেতা হলেও ইসা হকের রয়েছে পাখির প্রতি অগাধ ভালোবাসা।

প্রতিদিন অসংখ্য শালিক পাখির আনাগোনায় মুখর থাকে ইসা হকের চায়ের দোকান। এসব পাখিকে নিয়ম করে দিনে ১০-১২বার খেতে দেন ইসা হক। দিনের বেশির ভাগ সময় তিনি নিজেই পাখিদের খেতে দেন। আবার কখনো দোকানের আগত ক্রেতাদের উৎসাহী করেন পাখিদের খেতে দিতে।

কুষ্টিয়ার মিরপুর বাজারে পাখিদের এমন দৃশ্য দেখে মুগ্ধ হন পথচারীসহ অসখ্য মানুষ। এখন শুধু ইসা হক নয়, তার দেখাদেখি এই বাজারের অন্যান্য ব্যবসায়ীরাও এসব পাখিদের খাবার দেন।

মিরপুর বাজারের চা দোকানি ইসা হক বলেন, প্রায় দেড় বছর হলো আমার দোকানে শালিক পাখি আসতে শুরু করেছে। প্রথমে আমি এসব পাখিকে খাবার দিতাম। এখন আমার দেখাদেখি বাজারের অন্যান্য ব্যবসায়ীরা পাখিদের খাবার খাওয়ান। এছাড়াও দোকানে আগত অনেক ক্রেতা এসব পাখিকে খেতে দেন।

তিনি আরও বলেন, প্রতিদিন এসব পাখিকে প্রায় ২০টি পাউরুটি, বিস্কুট, চানাচুর, সিঙাড়াসহ বিভিন্ন ধরনের খাবার খেতে দেন। আবার অনেক হোটেলের বেঁচে যাওয়া বাশি খাবার পাখিদের দেয়।

স্থানীয় বাজারের রুমন বেকারির মালিক মহির উদ্দিন বলেন, প্রতিদিন সকালে এখানে খাবারের সন্ধানে অসংখ্য শালিক পাখি জড়ো হয়। আমাদের বেকারির অবিক্রীত খাবার এসব পাখিদের আমরা খেতে দেই। একসঙ্গে এতগুলো পাখি দেখে আমার খুব ভালো লাগে।

এ বাজারের আরেক ফলের দোকানি হাসান আলী বলেন, সকাল হলেই এখানে পাখি আসতে শুরু করে। আমি এসব পাখিকে ফল খেতে দেই।

হোটেল মালিক প্রকাশ বলেন, প্রথমে এসব পাখিকে চা দোকানি ইসা হক খাবার দিত। এখন প্রতিদিন আমাদের হোটেল থেকে যেসব শিঙাড়া, জিলাপি বেচে যায় এগুলো আমরা পাখিদের খেতে দেই।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter