মাদকের বিরুদ্ধে পায়ে হেঁটে তেঁতুলিয়া থেকে টেকনাফ

  বাগাতিপাড়া (নাটোর) প্রতিনিধি ১৬ নভেম্বর ২০১৮, ১২:১৬ | অনলাইন সংস্করণ

টেকনাফে আরিফুর রহমান কনক
টেকনাফে আরিফুর রহমান কনক। ছবি: যুগান্তর

‘মাদককে না বলিয়া, পায়ে হেঁটে টেকনাফ থেকে তেতুলিয়া’-এ স্লোগান সামনে রেখে মাদকের বিরুদ্ধে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে নাটোরের বাগাতিপাড়ার যুবক আরিফুর রহমান কনক পায়ে হেঁটে তেঁতুলিয়া থেকে টেকনাফ যাত্রা সফলভাবে শেষ করেছেন।

বৃহস্পতিবার সন্ধ্যায় জাতীয় পতাকা হাতে তিনি টেকনাফ জিরো পয়েন্টে পৌঁছেন।

গত ১২ অক্টোবর পঞ্চগড়ের তেঁতুলিয়া বাংলাবান্দা জিরোপয়েন্ট থেকে তিনি এ যাত্রা শুরু করেছিলেন।

তিনি নাটোরের বাগাতিপাড়া উপজেলার সাজামালঞ্চি গ্রামের বীরমুক্তিযোদ্ধা আবু বক্কর সিদ্দিকীর ছেলে।

আরিফুর রহমান কনক যুগান্তরকে জানান, মাত্র ৩৫ দিনে পায়ে হেঁটে প্রায় হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়েছেন তিনি। এ সফল যাত্রায় তিনি প্রতিদিন ৩৫-৪০ কিলোমিটার পথ হাঁটতেন।

ভোর ৬টা থেকে শুরু করে মাগরিবের নামাজের পূর্ব পর্যন্ত হেঁটেছেন। প্রতি ১০ কিলোমিটার পর পর ১৫-২০ মিনিট বিশ্রাম নিতেন। রাতে যেখানে হাঁটা বন্ধ হয়ে যেত, ওই এলাকায় পরিচিত কারও বাসায় উঠে যেতেন। আর সে রকম কাউকে না পেলে নিজ খরচে হোটেল ভাড়া করে রাতযাপন করতেন।

তিনি বলেন, তার হাজার কিলোমিটার পথ চলায় যদি একজন মানুষও মাদক থেকে দূরে সরে আসে সেটিই হবে তার বড় পাওয়া। পথিমধ্যে তিনি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, পথঘাট, চায়ের দোকান, বাজারসহ জনবসতি এলাকার মানুষকে মাদকের কুফল সম্পর্কে পরামর্শ দিয়েছেন।

আরিফুর রহমান কনক আরও জানান, তিনি রাজশাহী পলিটেকনিক্যাল ইনস্টিটিউট থেকে ১৯৯৭ সালে ডিপ্লোমা শেষ করে কর্মজীবনে প্রবেশ করেন। এর পর থেকে তিনি নিয়মিত ১৯ বছর মাদক সেবন করেন।

তিনি দুবাইয়ে সাড়ে তিন বছর, সিঙ্গাপুরে এক বছর ও সৌদি আরবে পাঁচ বছর চাকরি করেছেন। বিদেশ থেকে এসেও নিয়মিত মাদক সেবন করতেন। গত দুই বছর আগে তার বাবা মারা যান। তার পর থেকে কমতে থাকে কনকের মাদক সেবন।

চলতি বছর ১৬ জানুয়ারি তার দ্বিতীয় সন্তান জন্মের তিন দিন পর মারা যায়। এর পর থেকে মাদক সেবন বন্ধ করেন কনক।

বাগাতিপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরিন বানু বলেন, মাদকের বিরুদ্ধে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে পায়ে হেঁটে বাগাতিপাড়ার সন্তান আরিফুর রহমান কনকের এ যাত্রা প্রশংসার দাবিদার।

ঘটনাপ্রবাহ : মাদকবিরোধী অভিযান ২০১৮

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×