সাপাহারে ফের বিষধর রাসেল ভাইপার উদ্ধার

  নওগাঁ প্রতিনিধি ১৮ নভেম্বর ২০১৮, ২১:০২ | অনলাইন সংস্করণ

উদ্ধারকৃত রাসেল ভাইপার সাপ
উদ্ধারকৃত রাসেল ভাইপার সাপ। ছবি: যুগান্তর

নওগাঁর সাপাহার উপজেলায় আবারো বিষধর রাসেল ভাইপার সাপ উদ্ধার করা হয়েছে। রোববার দুপুরে আশড়ন্দ বাজার মুংরইল গ্রামের একটি ধানক্ষেত থেকে স্থানীয় শরিফ নামে এক কৃষক সাপটিকে ধরে বস্তাবন্দি করে। সাপটির দৈর্ঘ প্রায় সাড়ে ৪ ফুট।

জানা গেছে, ওই গ্রামের একদল কৃষক মাঠে ধান কাটতে গিয়ে ধানক্ষেতে সাপটিকে দেখতে পায়। এর পর শরিফ নামে এক কৃষক সাপটিকে ধরে বস্তাবন্দি করে। পরে জবই বিল জীববৈচিত্র সংরক্ষন কমিটি ও বিবিসিএফ সংগঠনের সদস্যদের জানালে তারা এসে সাপটিকে ধরে একটি কলসের মধ্যে সংরক্ষন করেন।

রাসেল ভাইপার সাপটি এখন বিলুপ্ত প্রজাতির। ধানক্ষেতে এই সাপের আনাগোনা ছিল বেশি। ফলে বরেন্দ্র অঞ্চলের বেশ কয়েকজন কৃষকের প্রাণ নিয়েছে রাসেল ভাইপার। এই সাপ খুবই বিষাক্ত হওয়ায় কামড় দিলে অধিকাংশ মানুষই মারা যায়। তবে বাঁচলেও দংশিত স্থানে পচন ধরে।

জাতীয় উদ্ভিদ উদ্যান মিরপুর ঢাকার পরিচালক মোল্লা রেজাউল করিম বলেন, ওই এলাকা থেকে কয়েকদিন আগেও এরকম সাপ উদ্ধার করা হয়েছে। সাপটির নাম রাসেল ভাইপার বাংলা নাম চন্দ্র বোড়া। সাপটি খুবই বিষাক্ত সাধারণত বরেন্দ্র অঞ্চলে এ জাতীয় সাপের বিস্তার দেখা গেছে। রাজশাহী অঞ্চলে দিন দিন এর বিস্তার বাড়ছে।

রাজশাহী বিভাগীয় বন কর্মকর্তা জিল্লুর রহমান বলেন, এর আগে উদ্ধারকৃত সাপটি নিয়ে আমরা বঙ্গবন্ধু সাফারি পার্কে জমা দিলে তারা এই সাপ নিতে নিষেধ করেছে। তাই আমরা এই সাপটি আর নিব না। বরং যেখানে জনবসতি নেই এমন কোনো স্থানে সাপটি অবমুক্ত করা যায় কিনা সে বিষয়টা ভেবে সিদ্ধান্ত নেয়া হবে।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×