শহীদ নুরুল আবছার হত্যা মামলার চার্জশিট, হত্যায় জড়িত ৬ মুক্তিযোদ্ধা

  যতন মজুমদার, সোনাগাজী থেকে ফিরে ০৩ ডিসেম্বর ২০১৮, ২১:৩৪ | অনলাইন সংস্করণ

ফেনী

শহীদ মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল আবছার হত্যা মামলার চার্জশিট রোববার বিকালে আদালতে দাখিল করা হয়েছে। কোর্ট পুলিশের পরিদর্শক মোহাম্মদ জিলানি চার্জশিট দাখিলের বিষয়টি নিশ্চিত করেছেন।

অভিযোগ সূত্রে জানা যায়, ১৯৭১ সালের ১১ ডিসেম্বর বিকাল ৩টায় সোনাগাজী থানার ভেতরে রাজাকার শাহজাহান আকবরের বিচার করার সিদ্ধান্ত নেন এফএফ কমান্ডার নুরুল আবছার। রাজাকার শাহজাহানকে বাঁচাতে তার ভাই মুক্তিযোদ্ধা কমান্ডার সৈয়দ নাছির উদ্দিন ও মুক্তিযোদ্ধা মোশারফ হোসেন আবছারকে হত্যার নির্দেশ দেন।

ওইসময় দক্ষিণ চর ছান্দিয়ার মুক্তিযোদ্ধা আর্মি মনির আহমদ ও তুলাতুলির মাহবুবুল হক জোরপূর্বক নুরুল আবছারের অস্ত্র ছিনিয়ে নেয়। এরপর পর্যায়ক্রমে সোনপুরের শফি উল্লাহ ও সুজাপুরের আবুল কাশেম কাজি ৮ রাউন্ড করেন। এতে ঘটনাস্থলেই কমান্ডার নুরুল আবছার নিহত হন।

মামলা তদন্ত করেন সোনাগাজী মডেল থানার ওসি মো. মোয়াজ্জেম হোসেন। এর আগে আমলি আদালতে বিভিন্ন সময়ে ১৬৪ ধারায় সাক্ষী দিয়েছেন যুদ্ধকালীন কমান্ডার আজিজুল হক চাষী, মফিজুল হক পাটোয়ারি, কেএম খুরশিদ আলম, ডেপুটি কমান্ডার দুলাল আহমেদ, আবু তাহের তানু, মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন (অব.) মো. ছাদেক, আবদুল হালিম ও মো. হোসেন আহম্মদ।

আসামিদের মধ্যে ৬ জনই উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে মুক্তিযোদ্ধা সংসদের গুরুত্বপূর্ণ দায়িত্বপালন করছেন।

উল্লেখ্য, রাজাকার শাহজাহান আকবারকে রক্ষা করতে ১৯৭১ সালের ১১ ডিসেম্বর সোনাগাজী থানার ভেতরে গুলি করে হত্যা করা হয় এফএফ ফোর্সের কমান্ডার নুরুল আবছারকে। ২০১৭ সালে ফেব্রুয়ারিতে ‘শহীদ মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল আবছার হত্যার বিচার চাই নামক স্মরনিকা’ ও যুগান্তরসহ বিভিন্ন দৈনিকে সংবাদ প্রকাশিত হয়।

উক্ত সংবাদ মুক্তিযোদ্ধা মন্ত্রীর নজরে পড়লে তারই পরামর্শে ২০১৭ সালের ১৩ এপ্রিল আসামির নাম উল্লেখ করে ফেনী আদালতে হত্যা মামলা দায়ের করেন শহীদ কমান্ডার নুরুল আবছার এর ছোট ভাই গোলাম কিবরিয়া। মামলায় মুক্তিযোদ্ধা নাছির উদ্দিন, মোশারফ হোসেন ও আবুল কাশেম কাজি জামিনে আছেন এবং অপর আসামি রাজাকার শাহজাহান আকবর পলাতক রয়েছেন।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×