বগুড়ায় বিলুপ্তপ্রায় প্রজাতির গন্ধগোকুল উদ্ধার

  বগুড়া ব্যুরো ০৪ ডিসেম্বর ২০১৮, ২১:১৫ | অনলাইন সংস্করণ

সিরাজগঞ্জে বঙ্গবন্ধু ইকোপার্ক কর্তৃপক্ষের কাছে বিলুপ্তপ্রায় প্রজাতির গন্ধগোকুল হস্তান্তর
সিরাজগঞ্জে বঙ্গবন্ধু ইকোপার্ক কর্তৃপক্ষের কাছে বিলুপ্তপ্রায় প্রজাতির গন্ধগোকুল হস্তান্তর। ছবি: যুগান্তর

বিলুপ্তপ্রায় প্রজাতির একটি গন্ধগোকুল উদ্ধার করেছেন বগুড়া সরকারি আজিজুল হক কলেজের শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন টিম ফর এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল রিসার্চের (তীর) সদস্যরা।

মঙ্গলবার দুপুরে গাবতলী উপজেলা চককাতুলী গ্রাম থেকে গন্ধগোকুলটি উদ্ধার করেন তারা। পরে প্রাণিটিকে সিরাজগঞ্জে বঙ্গবন্ধু ইকোপার্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।

তীর’র সভাপতি আরাফাত রহমান জানান, বগুড়ার গাবতলী উপজেলা চককাতুলী গ্রামের আবদুল মোমিনের ছেলে সৈয়দ আহম্মদ ডিগ্রি কলেজের বিবিএ শিক্ষার্থী ইমরান হোসেন দুদিন আগে বাড়িতে ফাঁদ দিয়ে গন্ধগোকুলটিকে আটক করেন। খবর পেয়ে মঙ্গলবার দুপুরে ইমরানের কাছ থেকে এটি উদ্ধার করা হয়।

সরকারের বন্যপ্রাণী সংরক্ষণ আইনে প্রজাতিটি সংরক্ষিত এবং জাতিসংঘের পরিবেশ ও বন্যপ্রাণীবিষয়ক সংগঠন ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন নেচারের (আইইউসিএন) মতে বিপন্ন প্রজাতির অন্তর্ভুক্ত। নিশাচর এ প্রাণীটির ইংরেজি নাম: Indian palm cive।

আরাফাত রহমান আরও জানান, উদ্ধার করা গন্ধগোকুলটিকে সিরাজগঞ্জে বঙ্গবন্ধু ইকোপার্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।

জেলার খবর
অনুসন্ধান করুন
--
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×