বান্দরবানে নতুন বই পেল ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিশুরা

  বান্দরবান প্রতিনিধি ০১ জানুয়ারি ২০১৯, ১৮:৫৮ | অনলাইন সংস্করণ

বছরের প্রথমদিনেই বান্দরবানে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীসহ শিশুদের মাঝে প্রাইমারির নতুন বই বিতরণ
বছরের প্রথমদিনেই বান্দরবানে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীসহ শিশুদের মাঝে প্রাইমারির নতুন বই বিতরণ

বছরের প্রথমদিনেই বান্দরবানে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীসহ শিশুদের মাঝে প্রাইমারির নতুন বই বিতরণ করা হয়েছে। মঙ্গলবার সকালে বান্দরবান স্থানীয় রাজার মাঠে শিশুদের মাঝে বই বিতরণ করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের নতুন বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ষষ্ঠবারের মতো নির্বাচিত সংসদ সদস্য বীর বাহাদুর উশৈসিং। এ সময় তিনি শিশু শিক্ষার্থীদের মিষ্টিমুখ করান মন্ত্রী। এ সময় অন্যদের মধ্যে পার্বত্য জেলা পরিষদ বান্দরবানের চেয়ারম্যান ক্যশৈহ্লা, পুলিশ সুপার জাকির হোসেন মজুমদার, পার্বত্য জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা নুরুল আফছার, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. শহিদুল ইসলামসহ বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক, ছাত্রছাত্রী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।

পার্বত্য জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা নুরুল আফছার জানান, এ বছর জেলায় ৭৩০টি প্রাথমিক বিদ্যালয়ের মোট ৩ লাখ ৩৩ হাজার ৬০৭টি নতুন বই বিতরণ করা হয়েছে। তার মধ্যে চাকমা, মারমা ও ত্রিপুরা ভাষায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিশুদের জন্য মাতৃভাষায় ছাপানো প্রাক-প্রাথমিকে ২৮ হাজার ৮৭টি এবং প্রথম, দ্বিতীয় শ্রেণির শিশুদের জন্য ৬ হাজার ৮৩৩টি বই দেয়া হয়েছে। অপরদিকে জেলার ৬৪টি মাধ্যামিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ৬ লাখ ৯০ হাজার ৫৭৫টি নতুন পাঠ্যবই বিতরণ করা হয়েছে।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ষষ্ঠবারের মতো নির্বাচিত সংসদ সদস্য বীর বাহাদুর উশৈসিং বলেন, বছরের প্রথমদিন শিক্ষার্থীদের মাঝে পাঠ্যবই বিতরণ করে দৃষ্টান্ত স্থাপন করেছে আওয়ামী লীগ সরকার। বছরের প্রথমদিন শিশুসহ শিক্ষার্থীরা হাতে নতুন বই পাওয়ার যে আনন্দ সেটি অন্যরকম। আর প্রাইমারি ও মাধ্যমিক ছাত্রছাত্রীদের মাঝে বছরের প্রথম দিন বই তুলে দিতে পারাটাও অন্যরকম আনন্দের। যা ভাষায় প্রকাশ করা কঠিন।

তিনি আরও বলেন, শিক্ষাঙ্গনে সন্ত্রাস বন্ধ করে শিক্ষা সুন্দর পরিবেশ তৈরি করা হয়েছে। শিক্ষাকে যুগোপযোগী করে আধুনিক পাঠ্যক্রম চালু করে শিক্ষার মানোন্নয়ন করা হয়েছে। আওয়ামী লীগ সরকার শিক্ষাবান্ধব বলেই শিক্ষাক্ষেত্রে অধিক গুরুত্ব দিয়েছে। তাই শিক্ষার্থীরা বছরের প্রথমদিনেই নতুন বই হাতে পাচ্ছে। ফলে শিক্ষার্থীদের লেখাপড়ার প্রতি মনোযোগ বৃদ্ধি পাবে।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×