ডায়রিয়া-নিউমোনিয়ায় আক্রান্ত সেই তোফা হাসপাতালে

  যুগান্তর রিপোর্ট ০৬ জানুয়ারি ২০১৯, ১১:৪৫ | অনলাইন সংস্করণ

ডায়রিয়া-নিউমোনিয়ায় আক্রান্ত সেই তোফা হাসপাতালে
অসুস্থ শিশু তোফা। ছবি: সংগৃহীত

দেশব্যাপী বহুল আলোচিত কোমরে জোড়া লাগানো গাইবান্ধার জমজ কন্যাশিশুর একজন হল তোফা। গত কয়েক দিন থেকে সে ডায়রিয়া ও নিউমোনিয়ায় আক্রান্ত। তবে তার জমজ বোন তহুরা ভালো আছে।

শনিবার তাকে গাইবান্ধা জেলা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এর আগে গত বুধবার থেকে তোফাকে সুন্দরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। সেখান থেকে তাকে গাইবান্ধা জেলা সদর হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

তোফা-তহুরার বাবা-মা জানান, সম্পূর্ণ চিকিৎসা শেষে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে গত বছরের ৪ ডিসেম্বর তোফা ও তহুরাকে সুন্দরগঞ্জের কাশদহে নানাবাড়ি নিয়ে আসা হয়। এর পর প্রায় এক মাস দুই শিশুই ভালো ছিল। ডায়রিয়া, শ্বাসকষ্ট ও কাশি শুরু হলে তোফাকে গত বুধবার রাতে সুন্দরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।

পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের শিশু সার্জারি বিভাগের অধ্যাপক ডা. শাহনুর ইসলামের পরামর্শে গতকাল গাইবান্ধা জেলা হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে ভর্তি করা হয়।

পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের শিশু সার্জারি বিভাগের অধ্যাপক ডা. শাহনূর ইসলামের পরামর্শে শনিবার সকালে গাইবান্ধা সদর হাসপাতালে আনা হয় তোফাকে।

জেলা হাসপাতালের জুনিয়র কনসালট্যান্ট (শিশু) ডা. আবুল আজাদ মণ্ডল জানান, তোফার পাতলা পায়খানা, শ্বাসকষ্ট ও কাশি হচ্ছে। আমরা একদিন এখানে রাখব।

শিশুটি ডা. আবুল আজাদ মণ্ডলের তত্ত্বাবধানে রয়েছে। তার প্রয়োজনীয় চিকিৎসা চলছে।

উল্লেখ্য, ২০১৬ সালের ২৯ সেপ্টেম্বর গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার রাজ মিয়ার স্ত্রী সাহিদা আক্তার এ জোড়া শিশুর জন্ম দেন। ৭ অক্টোবর ৯ দিন বয়সে জোড়া শিশু দুটিকে চিকিৎসার জন্য ঢামেক হাসপাতালে নেয়া হয়। পরে মেডিকেল বোর্ড গঠন করে জোড়া শিশু দুটির প্রাথমিক চিকিৎসা শুরু করা হয়।

তখন ছোট একটি অপারেশনের মাধ্যমে তাদের পায়খানার রাস্তা আলাদা করে দেয়া হয়। এর পর তাদের শুধু প্রাথমিক চিকিৎসা ও পর্যবেক্ষণে রাখা হয়েছিল।

দীর্ঘ ১০ মাস প্রাথমিক চিকিৎসা ও পর্যবেক্ষণে রাখার পর তোফা ও তহুরার অস্ত্রোপচার করেন চিকিৎসকরা।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×