সৌরবিদ্যুতে আলোকিত হলো দুর্গম জনপদের ৫৫ পরিবার

  হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি ১৫ জানুয়ারি ২০১৯, ২২:৩৭ | অনলাইন সংস্করণ

সৌরবিদ্যুৎ সংযোগের আওতায় আনা ত্রিপুরা পল্লীর সবকটি ঘর পরিদর্শন করেন হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও রুহুল আমিন
সৌরবিদ্যুৎ সংযোগের আওতায় আনা ত্রিপুরা পল্লীর সবকটি ঘর পরিদর্শন করেন হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও রুহুল আমিন

চট্টগ্রামের হাটহাজারী উপজেলা সদর থেকে প্রায় ১৮ কিলোমিটার দূরের ফরহাদাবাদ ইউনিয়নের ৩নং ওয়ার্ড উদালিয়া গ্রামের বশিরহাট বাজারের পশ্চিমে পাহাড়ঘেরা এক দুর্গম অবহেলিত জনপদের নাম মনাই ত্রিপুরা পল্লী।

প্রায় ৫৫টি পরিবারের নারী, শিশু ও পুরুষ মিলে সাড়ে তিন শতাধিক সদস্যের নানা সমস্যার অবসানের পাশাপাশি প্রতিটি পরিবার সৌরবিদ্যুতের আলোয় আলোকিত হলো।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, সম্প্রতি চরম অবহেলিত এ দুর্গম মনাই ত্রিপুরা পল্লীর ৫৫টি পরিবারকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে প্রায় ১০ লাখ টাকা ব্যয়ে সৌরবিদ্যুতের সংযোগ দেয়া হয়েছে। সেই সুবাদে ওই পল্লীর প্রতিটি পরিবারে ৩টি বাতি ও ১টি চার্জ গাট দেয়া হয়।

সোমবার রাতে সৌরবিদ্যুৎ সংযোগের আওতায় আনা ওই মনাই ত্রিপুরা পল্লীর সবকটি ঘর পরিদর্শন করেন হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও রুহুল আমিন। এ সময় উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিয়াজ মোর্শেদ, স্থানীয় ইউপি সদস্য সিরাজুল ইসলাম ইমরানসহ অনেকেই উপস্থিত ছিলেন।

এদিকে ওই অবহেলিত পল্লীতে অবশেষে সৌরবিদ্যুতের আলোয় আলোকিত হওয়ায় প্রতিটি পরিবারের নারী, শিশু ও পুরুষের মাঝে বিরাজ করছে খুশির আমেজ। এতে করে তাদের দীর্ঘদিনের দুর্ভোগ লাঘব হলো।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন বলেন, ওই পল্লীর বাসিন্দারা দিনরাত তাদের প্রয়োজনে এ সৌরবিদ্যুৎ ব্যবহার করতে পারবেন। এতে করে ওই পল্লীর আবালবৃদ্ধবনিতা সবাই মহাখুশি।

প্রসঙ্গত, গত বছরের আগস্ট মাসের শেষ সপ্তাহে উপজেলার উদালিয়া গ্রামের পাহাড়ঘেরা দুর্গম সোনাইকুল ত্রিপুরা পল্লী এক পরিবারের তিন জনসহ ৪ শিশুর মৃত্যু হয়েছিল। এ ছাড়া ১ প্রসূতিসহ ৮ মাস থেকে ১০ বছরের ২৯ জন নারী ও শিশু অসুস্থ হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি ছিল।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×