সাভারের নিরীহ শ্রমিকদের গ্রেফতার করা হবে না: এসপি

  আশুলিয়া (ঢাকা) প্রতিনিধি ১৬ জানুয়ারি ২০১৯, ২২:৪২ | অনলাইন সংস্করণ

মতবিনিময় সভায় বক্তব্য দেন ঢাকা জেলা পুলিশ সুপার শাহ মিজান সাফিউর রহমান
মতবিনিময় সভায় বক্তব্য দেন ঢাকা জেলা পুলিশ সুপার শাহ মিজান সাফিউর রহমান

বেতন বৈষম্য নিরসন ও সংশোধিত মজুরি কাঠামো বাস্তবায়নের দাবিতে অব্যাহত শ্রমিক অসন্তোষের জেরে শিল্পাঞ্চল আশুলিয়া-সাভার এলাকায় পোশাক কারখানা অচলাবস্থার সৃষ্টি হয়েছিল।

এ ঘটনায় দুই থানায় ১৩টি মামলা হয়। এ মামলাগুলো মূলত কারখানা কর্তৃপক্ষ করেছে। এসব মামলায় নিরীহ শ্রমিকদের গ্রেফতার করা হবে না, তাদেরকে কাজে ফিরে আসার আহ্বান জানিয়েছেন ঢাকা জেলা পুলিশ সুপার শাহ মিজান সাফিউর রহমান।

বুধবার বিকাল ৩টায় আশুলিয়ার জামগড়া বিনোদনকেন্দ্র ফ্যান্টাসি কিংডমের অভ্যন্তরে কন্ট্রোল রুমে স্থানীয় ইলেকট্রনিকস ও প্রিন্ট মিডিয়ার প্রতিনিধিদের নিয়ে আয়োজিত এক মতবিনিময় সভায় এ আহ্বান জানান।

পুলিশ সুপার বলেন, আশুলিয়া-সাভারে শ্রমিক অসন্তোষ স্বল্প সময়ের মধ্যে তাদের দাবিটি পূরণ হওয়ায় শ্রমিকরা কাজে ফিরে এসেছে। এ জন্য ঢাকা জেলা পুলিশ ও ইন্ডাস্ট্রিয়াল পুলিশসহ স্থানীয় জনপ্রতিনিধরা শ্রমিকদের মাঝে সচেতনতামূলক কাজ করেছে। এ জন্য অল্প সময়ের মধ্যেই তারা আন্দোলন থেকে ফিরে এসেছে।

তিনি বলেন, এ সেক্টরে প্রায় ৪০ লাখ শ্রমিক কাজ করে। সরকারের পর পর ৩ মেয়াদে ৩টি ওয়েজ বোর্ডের মাধ্যমে শ্রমিকদের সম্মানজনক মজুরি কাঠামো গঠন হয়েছে। শ্রমিকদের ১নং থেকে ৭নং গ্রেড পর্যন্ত বেতন বৃদ্ধি পেয়েছে। গার্মেন্টস সেক্টরকে সামনে এগিয়ে নিতে হলে সকলকে ভূমিকা রাখতে হবে। নতুন সংশোধিত বেতন কাঠামো বাস্তবায়ন হওয়ায় সবাইকে তিনি ধন্যবাদ জানান।

তিনি আরও বলেন, শ্রমিকরা তাদের শান্তিপূর্ণ দাবি করেছিল। এখানে শ্রমিকদের দাবি আদায়ের নামে সরকার বিরোধীগোষ্ঠী উসকানি দিয়ে এবং তারা বিভিন্ন স্থানে অরাজক পরিস্থিতি সৃষ্টিতে কাজ করেছে। ইতিমধ্যে তাদের চিহ্নিত করা হয়েছে। এ ঘটনায় কয়েকটি মামলা হয়েছে। পুলিশ এসব চিহ্নিত অপরাধীদের মধ্যে ৩০ জনকে আটক করেছে। তবে নিরীহ কোনো শ্রমিককে গ্রেফতার করা হবে না।

এ সময় শিল্প পুলিশ-১ এর পরিচালক সানা শামিনুর রহমান শামিম বক্তব্য রাখেন।

অন্যান্যের মধ্যে ঢাকা জেলা অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) সাইদুর রহমান, আশুলিয়া থানার ওসি রিজাউল হক দীপু, পরিদর্শক (তদন্ত) জাভেদ মাসুদসহ আশুলিয়া আঞ্চলিক কমিটির বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×