ডুবে যাওয়া ট্রলার মেলেনি, স্ক্যানে ধাতব বস্তুর অস্তিত্ব

  গজারিয়া (মুন্সিগঞ্জ) প্রতিনিধি ১৭ জানুয়ারি ২০১৯, ২২:১১ | অনলাইন সংস্করণ

নিখোঁজ ট্রলারটি অবস্থান শনাক্তের তদারকি করেন বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমোডোর মোজাম্মেল হক
নিখোঁজ ট্রলারটি অবস্থান শনাক্তের তদারকি করেন বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমোডোর মোজাম্মেল হক

মুন্সীগঞ্জের সীমানাধীন মেঘনা নদীতে ডুবে যাওয়া ট্রলারটি এখনও শনাক্ত করা সম্ভব হয়নি। তবে নদীর তলদেশে সোনার স্ক্যানে ট্রলার জাতীয় কিছুর অস্তিত্ব পাওয়ার কথা জানিয়েছে বিআইডব্লিউটিএ।

ইতিমধ্যে উদ্ধারকাজের গতি বাড়াতে যোগ দিয়েছে উদ্ধারকারী জাহাজ প্রত্যয় ও আট সদস্যদের নৌবাহিনীর বিশেষ টিম।

নিখোঁজ স্বজনদের খোঁজে মেঘনার পাড়ে ভিড় বাড়ছে। স্বজনদের আহাজারিতে ভারী হয়ে উঠেছে সেখানকার পরিবেশ।

কারো ছেলে কারো বা ভাই কারো আবার নিকটাত্মীয় নিখোঁজের তিন দিন পাড় হলেও সন্ধান নেই। নিখোঁজ স্বজনদের সন্ধান পেতে তাই টানা দুই দিন ধরে মেঘনার পাড়ে আশ্রয় নিয়েছেন স্বজনরা। অশ্রুসিক্ত চোখে তাদের অপেক্ষা প্রিয় মানুষটির ভাগ্যে যাই ঘটুক অন্তত লাশ চান তারা।

গত মঙ্গলবার ভোরে মুন্সীগঞ্জের সীমানাধীন মেঘনা নদীতে তেলবাহী ট্যাংকারের ধাক্কায় মাটিবোঝাই একটি ট্রলার ডুবে যায়। এ সময় ট্রলারে থাকা ১৪ জন শ্রমিক নদীর সাঁতরে তীরে উঠতে সক্ষম হলেও অন্তত ২০ শ্রমিক নিখোঁজ হয়। এ ঘটনার একদিন পর বুধবার উদ্ধার অভিযান শুরু করে প্রশাসন।

ফায়ার সার্ভিস বলছে, দুর্ঘটনার সময় শ্রমিকরা প্রায় সবাই ঘুমিয়ে থাকার কারণে ট্রলারডুবির স্থানটি সঠিকভাবে চিহ্নিত করতে পারছে না তারা। আর ট্রলারের চালকও নিখোঁজ থাকায় অনেকটা অনুমানের ওপর ভিত্তি করে তাদের কাজ পরিচালনা করতে হচ্ছে। মেঘনা নদীর এই অংশের গভীরতা ও প্রশস্ততা বেশি হওয়ায় উদ্ধারকাজে বেগ পেতে হচ্ছে তাদের।

এদিকে বৃহস্পতিবার দুপুরের পর অত্যাধুনিক সাইড স্ক্যান সোনার প্রযুক্তির মাধ্যমে নিখোঁজ ট্রলারটি অবস্থান শনাক্ত করতে সম্ভাব্য এলাকায় নদীর তলদেশের ছবিতে ট্রলার জাতীয় কিছু একটার অস্তিত্ব পাওয়া গছে বলে জানায় উদ্ধারকাজে নিয়োজিত ব্যক্তিরা। তবে এটি সেই ডুবে যাওয়া ট্রলার কি-না তা এখন নিশ্চিত নয় বলে জানিয়েছেন তারা।

বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমোডোর মোজাম্মেল হক দুর্ঘটনাস্থল থেকে জানান, আমরা নদীর নিচে ট্রলারসাদৃশ একটি ইমেজ পেয়েছি তবে তা ট্রলার কিনা নিশ্চিত হওয়ার জন্য ঢাকা থেকে আরও ইকুইপমেন্ট আনা হয়েছে। একই সঙ্গে আট সদস্যেসের নৌবাহিনীর বিশেষ টিম ও নারায়ণগঞ্জ থেকে উদ্ধারকারী জাহাজ প্রত্যয় উদ্ধার অভিযানে যোগ দিয়েছে। আশা করছি অচিরেই ট্রলারটির খোঁজ পাওয়া যাবে।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×