আর কত বয়স হলে বয়স্ক ভাতা পাবেন ৯৫ বছরের আর্গনেস?

  রামগড় (খাগড়াছড়ি) প্রতিনিধি ২৩ জানুয়ারি ২০১৯, ২২:৩২ | অনলাইন সংস্করণ

গারো সম্প্রদায়ের সবচেয়ে জীবিত বয়স্ক নারী আর্গনেস চাম্বুগং
গারো সম্প্রদায়ের সবচেয়ে জীবিত বয়স্ক নারী আর্গনেস চাম্বুগং

খাগড়াছড়ি জেলার রামগড় উপজেলার ৯নং পৌরসভার মহামুনি গ্রামে অবস্থিত গারো সম্প্রদায়ের সবচেয়ে জীবিত বয়স্ক নারী আর্গনেস চাম্বুগং। বয়স বলতে না পারলেও অনুমানে জানিয়েছেন তার বয়স ৯৫ পেরিয়ে গেছে। স্বামী মারা গেছে অনেক আগেই।

৪ ছেলে ১ মেয়ের মধ্যে বড় ছেলেও মারা যায় ৫ বছর আগে যার বয়স ছিল ৬৮ বছর। দরিদ্র জনগোষ্ঠী গারো সম্প্রদায়ের বৃদ্ধ নারীটি বয়সের ভারে নুয়েপড়া লাঠিতে ভর দিয়ে কোনো রকমে হাঁটাচলা করতে পারেন।

গারোদের প্রবীণ ব্যক্তি জীবনের শেষ প্রান্তে এসে বিষণ্ণতায় ভুগছেন। বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশে আর্গনেস চেষ্টা করেও পাচ্ছেন না বয়স্ক ভাতা। তাইতো তার একটাই প্রশ্ন আর কত বয়স হলে আমি বয়স্ক ভাতা পাব?

করুণ আকুতি আর জলেভেজা চোখে তিনি আরও বলেন, সমাজের অনেকের কাছে আমার ছেলেরা ধরনা দিয়েছে কিন্তু মিলছে শুধু বছরের পর বছর আশ্বাস ‘আগামীতে আসলে পাবেন’। এই আশ্বাসটুকু ছাড়া আর কিছুই পাননি তিনি।

আর্গনেস চাম্বুগং জানান, বয়স্ক ভাতা তো সোনার হরিণ। এই তীব্র শীতে সরকারি কোনো কম্বলও আমার ভাগ্যে জোটেনি।

আর্গনেসের ছোট ছেলে এন্টু চাম্বুগং (৪৫) বলেন, আমরা অসহায় ও গরিব মানুষ, আমরা গারো সম্প্রদায়ের ৩০টি পরিবার একসঙ্গে বসবাস করছি। আমাদেরকে দেখার জন্য যেন কেউ নেই। আমরা বয়স্ক ভাতার কার্ড পাওয়ার জন্য টাকা দিতে পারি না, তাই আমাদের ভাগ্যে কার্ডও জোটে না।

খাগড়াছড়ি জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক মো. মনিরুল ইসলাম বলেন, বৃদ্ধ নারীর সঙ্গে আমি নিজেই দেখা করেছি এবং যতদ্রুত সম্ভব তাকে বয়স্ক ভাতা দেয়ার জন্য নির্দেশনা দেয়া হয়েছে। তিনি বয়স্ক ভাতা পাওয়ার যোগ্য। এত দিন কেনইবা পেলেন না, এটি দুঃখজনক।

শহর সমাজসেবা অফিসার মুহাম্মদ আনোয়ার হোসেন বলেন, উনার আবেদন আমরা নিয়ে এসেছি, আগামী সভায় এটি দেয়া হবে।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×