হাইকোর্টে জামিন পেলেন সেই প্রতিবন্ধী ভিক্ষুক

প্রকাশ : ২৩ জানুয়ারি ২০১৯, ২৩:৫৬ | অনলাইন সংস্করণ

  হাবিব সরোয়ার আজাদ, তাহিরপুর

প্রতিবন্ধী ভিক্ষুক তারা মিয়া। ছবি: সংগৃহীত

পুলিশের ওপর হামলায় দায়েরকৃত নাশকতার মামলায় সুনামগঞ্জের জামালগঞ্জের সেই প্রতিবন্ধী ভিক্ষুক তারা মিয়াকে ছয় সপ্তাহের জামিন দিয়েছেন হাইকোর্ট।

বুধবার হাইকোর্টের বিচারপতি রইছ উদ্দিন ও বিচারপতি জাহাঙ্গীর হোসেনের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে জামিন আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মো. আবিদুল হক। তার সঙ্গে ছিলেন অ্যাডভোকেট মো. সাইফুল ইসলাম।

এর আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে গত বছরের ২৮ ডিসেম্বর ষড়যন্ত্র ও হত্যার উদ্দেশ্যে রামদা, হকিষ্টিক, লাঠিসোটা, বাঁশ, রড ও দেশীয় অস্ত্র দিয়ে আঘাত করার অভিযোগ এনে বিশেষ ক্ষমতা আইনে মামলাটি করেন সুনামগঞ্জের জামালগঞ্জ থানার এসআই মো. তারিকুল ইসলাম।

মামলার এজাহারে তদন্ত কর্মকর্তা উল্লেখ করেন, তিনি গোপন সংবাদের ভিত্তিতে জানতে পেরেছেন জামালগঞ্জ থানার ভীমখালী ইউনিয়নের মল্লিকপুর বাজারের পঞ্চগ্রাম মাদ্রাসা ভোটকেন্দ্রে আসামিরা নাশকতা সৃষ্টির পরিকল্পনা করছে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে এসে হাজির হলে এজাহারে উল্লেখিত তারা মিয়া ও অন্যান্য আসামিরা ৬০ থেকে ৭০ জন রামদা, হকিস্টিক, বাঁশ, রড ও দেশীয় অস্ত্রসহ পুলিশের ওপর হত্যার উদ্দেশ্যে হামলা করে। পরে গত ২২ জানুয়ারি ওই মামলায় তারা মিয়া জামিন নিতে হাইকোর্টে আসেন।

বুধবার জামিন শুনানিতে অসুস্থ এবং প্রতিবন্ধী তারা মিয়ার ছবিসহ প্রকাশিত দেশের একটি শীর্ষ ইংরেজি দৈনিকে প্রকাশিত প্রতিবেদন আদালতের সামনে তুলে ধরা হয়।

প্রতিবন্ধী একজন মানুষ তারা মিয়া। ডান হাত একেবারেই নাড়াতে পারেন না তিনি। তিনিই নাকি সুনামগঞ্জের জামালগঞ্জে নির্বাচনের দুই দিন আগে হকিস্টিক, রড নিয়ে পুলিশের ওপর হামলা চালিয়েছেন। পুলিশের মামলায় সেই সুনামগঞ্জের জামালগঞ্জ থেকে ঢাকায় গিয়েছিলেন হাইকোর্টে হাজিরা দিতে। তারা ছবি সহ প্রতিবেদন একটি ইংরেজী দৈনিকে প্রকাশিত হলে সারা দেশে একাদশ নির্বাচনকে ঘিরে পুলিশের গায়েবি মামলা নিয়ে ফের নানামুখী সমালোচনা শুরেু হয়।

আদালত সার্বিক বিষয় বিবেচনায় নিয়ে সেই প্রতিবন্ধী ভিক্ষুক তারা মিয়ার ৬ সপ্তাহের জামিন মঞ্জুর করেন।