ভুল প্রশ্নপত্র দিয়ে এসএসসি পরীক্ষা

  উলিপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি ০৩ ফেব্রুয়ারি ২০১৮, ২১:৪৯ | অনলাইন সংস্করণ

কুড়িগ্রাম

কুড়িগ্রামের উলিপুরে এসএসসি পরীক্ষার এক কেন্দ্রে ভুল প্রশ্নপত্র দিয়ে বাংলা প্রথম পত্র পরীক্ষা নেয়ার অভিযোগ উঠেছে। ঘটনাটি ঘটেছে উপজেলা সদরের মহারানী স্বর্ণময়ী স্কুল অ্যান্ড কলেজ পরীক্ষা কেন্দ্রে।

এ ঘটনায় শনিবার ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা ঘটনার সত্যতা পাওয়ায় বিষয়টি দিনাজপুর বোর্ড কর্তৃপক্ষকে অবগত করানোর জন্য কেন্দ্র সচিবকে চিঠি দেয়ার নির্দেশ দিয়েছেন। এই কেন্দ্রের তিনটি কক্ষে শতাধিক শিক্ষার্থীর ফলাফল বিপর্যয়ের আশঙ্কায় উদ্বিগ্ন হয়ে পড়েছে শিক্ষার্থী ও অভিভাবকরা।

সূত্র জানায়, চলতি এসএসসি পরীক্ষার প্রথম দিন বৃহস্পতিবার বাংলা প্রথম পত্র পরীক্ষায় উলিপুর মহারানী স্বর্ণময়ী স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রের ১২নং কক্ষে ২০১৬ সালের সিলেবাসের প্রশ্নপত্র দিয়ে জোরপূর্বক সাতজন শিক্ষার্থীর পরীক্ষা নেয়া হয়। ওই সাত পরীক্ষার্থীর ২০১৭ সালের সিলেবাস অনুযায়ী পরীক্ষা দেয়ার কথা ছিল। সিলেবাস অনুযায়ী প্রশ্নপত্র না পাওয়ায় পরীক্ষার্থীরা প্রতিবাদ করলে ওই কক্ষে দায়িত্বরত ইনডেক্সবিহীন প্রভাষক জাহাঙ্গীর হোসেন ও কামরুজ্জামান তাদের সঙ্গে অসদাচরণ করেন।

এ বিষয়ে প্রভাষক জাহাঙ্গীর হোসেন বলেন, কর্তৃপক্ষ প্রশ্নপত্র যেভাবে সরবরাহ করেছেন আমরা সেভাবেই বিতরণ করেছি।

নিয়মবহির্ভূতভাবে মাধ্যমিক পরীক্ষায় কলেজ শাখার শিক্ষক দায়িত্বপালনের বিষয়ে জানতে চাইলে তিনি কোনো সদুত্তর দিতে পারেননি।

ঘটনাটি ছড়িয়ে পড়লে বাংলা দ্বিতীয় পত্র পরীক্ষার দিন শনিবার সকালে ক্ষুব্ধ অভিভাবকরা পরীক্ষা কেন্দ্রের গেটে অবস্থান করেন। এ সময় ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা ওই কক্ষগুলো পরিদর্শন করে ঘটনার সত্যতা পান।

ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা মূর্তুজা আল মুইদ অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্য কেন্দ্র সচিবকে দায়ী করে দুঃখ প্রকাশ করেন এবং বিষয়টি বোর্ড কর্তৃপক্ষকে অবগত করে চিঠি দিয়ে ভুল সংশোধনের জন্য নির্দেশ দেন।

উল্লেখ্য, ২০১৭ সালের এসএসসি পরীক্ষায় এই কেন্দ্রে ইনডেক্সবিহীন প্রভাষকদের মাধ্যমে পরীক্ষা পরিচালনা করার সময় ওএমআর শিটসহ বোর্ডে খাতা পাঠালে বোর্ড কর্তৃপক্ষ তলব করে। পরে কেন্দ্র সচিবসহ অভিযুক্ত শিক্ষকরা ক্ষমা চেয়ে পার পেয়ে যান।

ঘটনাপ্রবাহ : এসএসসি-১৮

 

 

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter