ফিরে দেখা-২০১৭

কিশোরগঞ্জের আলোচিত ঘটনা

  কিশোরগঞ্জ ব্যুরো ৩১ ডিসেম্বর ২০১৭, ২২:০৬ | অনলাইন সংস্করণ

কিশোরগঞ্জ

অকাল বন্যায় নজিরবিহীন বোরো ফসলহানি এবং নিরীহ কৃষক-মৎস্যজীবীদের লাশের ওপর মুক্তজলাশয়ে পাটিবাঁধ দিয়ে জল জমিদারদের মাছ লুটের ঘটনা ছিল কিশোরগঞ্জের আলোচিত ঘটনা। ওই ঘটনায় ৫ জন নিহত হয়েছিল।

২০১৭ সালের এপ্রিল থেকে উজান থেকে ধেয়ে আসা পাহাড়ি ঢল ও অকাল বন্যায় জেলার ১১টি উপজেলার ৬১ হাজার ২০৭ হেক্টর উঠতি বোরো ফসল পানিতে ডুবে বিনষ্ট হয়। টাকার অংকে এ ক্ষয়ক্ষতির পরিমাণ দাঁড়ায় ৮৬৪ কোটি ২৪ লাখ ২৮ হাজার ৪০০ টাকা। আর এ ঘটনায় ক্ষতিগ্রস্ত হয় ১ লাখ ৫২ হাজার ৪৮১ জন কৃষক।

স্মরণকালের এ মহা-দুর্যোগের আহাজারি-হাহাকারের রেশ কাটতে না কাটতেই অক্টোবর মাস থেকে কিশোরগঞ্জের হাওরাঞ্চলের নিরীহ কৃষক ও মৎস্যজীবীদের সামনে মুর্তিমান আতঙ্ক হিসেবে দেখা দেয় ‘ওয়াটার লর্ড’ হিসেবে খ্যাত জলজমিদার নামের ‘দানব’। পানি কমে মাছ ধরার সময় ঘনিয়ে আসার সঙ্গে পাল্লা দিয়ে তারা ভয়ঙ্কর সর্বগ্রাসী রূপে আবির্ভূত হয়।

তারা ইজারা নিয়ে অর্থ, অস্ত্র ও লাঠিয়ালবাহিনীর জোরে তফসিলভুক্ত জলমহালের বাইরের সাধারণ কৃষক, মৎস্যজীবীদের জমি এবং নদ-নদী, খাল-বিল, ডোবা-নালা নিয়ে সৃষ্ট হাজার হাজার একর মুক্তজলাশয় দখল করে পাটিবাঁধ দিয়ে প্রাকৃতিক মাছ লুটের মহোৎসবে লিপ্ত হয়।

এসব ব্যাপারে প্রতিবাদ করে এবং স্থানীয় প্রশাসনের কাছে নালিশ করেও কোন ফল মিলেনি। অনন্যোপায় কৃষক-মৎস্যজীগণ শেষ পর্যন্ত চর দখলের মতো মুক্তজলাশয় দখলের ঘটনায় বাঁধা দিতে গিয়ে লাঠিয়ালবাহিনীর মধ্যযুগীয় তাণ্ডবের শিকার হয়। অক্টোবর ও নভেম্বর মাসে বন্দুকের গুলি ও ধারালো অস্ত্রের আঘাতে ৫ জন নিরীহ কৃষক-মৎস্যজীবী নিহতসহ অন্তত ৮০জন আহত হওয়ার ঘটনা ঘটে।

জলমহাল ইজারার নামে মুক্ত জলাশয় দখল করে রামরাজত্ব কায়েমের এ বর্বরোচিত কাহিনী ২০১৭ সালের দেশব্যাপী আলোচিত অন্যতম ঘটনা।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×